চাঁদপুরে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ

আবারো চাঁদপুরে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র উৎপাদন বন্ধ রয়েছে। তবে, দায়িত্বশীল কর্মকর্তাগণ বলেছেন, গত ১ জুন (বৃহস্পতিবার) থেকে পুনরায় যান্ত্রিক ক্রুটির কারণে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। এরআগে ২০১৬ মার্চে বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়েছিল। এর প্রায় দেড় মাস পর কেন্দ্রটি আবার চালু হয়। তারপর একটানা চলার পর এবার আবার তা বন্ধ হয়ে গেল।

এদিকে বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হওয়া নিয়ে গোয়েন্দা বিভাগকে দেওয়া নির্বাহী প্রকৌশলীর তথ্যে তারিখের গড়মিল পাওয়া গেছে। জানা গেছে, গত ২৯ মে থেকে বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ রয়েছে বলে গোয়েন্দা বিভাগকে তথ্য দিয়েছেন সংশ্লিষ্টরা। তবে, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী কার্তিক চন্দ্র মন্ডল সংবাদিকদের জানিয়েছেন, গত ৩১ মে দিবাগত রাত থেকে এটি বন্ধ রয়েছে। হঠাৎ যান্ত্রিক ক্রুটির কারনেই বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায় বলে জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানান, গত ক’দিন থেকে কেন্দ্রটি বন্ধ রয়েছে, বন্ধ হওয়ার আগে এটি থেকে শব্দ বের হতো। তবে, বেশ কিছুদিন সেটা থেকে কোন আওয়াজ হচ্ছে না।

এ বিষয়ে নির্বাহী প্রকৌশলী কার্তিক চন্দ্র মন্ডলের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘জাতীয় গ্রীডের সঞ্চালনে ক্রুটি থাকায় কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ সঞ্চালন করতে না পারায় এর কয়েকটি যন্ত্র বিকল হয়ে যায়। তাই বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেছে।

তবে কবে নাগাদ উৎপাদন চালু হতে পারে এমন প্রশ্নের জবাবে নির্বাহী প্রকৌশলী বলেছেন, ‘মেরামতের চেষ্টা চলছে, সমাধান হয়ে গেলে বিদ্যুৎ যথারীতি উৎপাদন করা সম্ভব হবে।

আজকের বাজার:এসএ/এলকে/ ০৪ জুন ২০১৭