চাকরিতে যোগ দিলেন ফ্রান্সের সেই ‘স্পাইডারম্যান’ অভিবাসী

আফ্রিকার দেশ মালি থেকে আসা অভিবাসী মামুদু গাসামা বিপজ্জনক অবস্থা থেকে একটি শিশু বাঁচিয়ে ফ্রন্সের নাগরিকত্ব পায়। আর এরই সাথে দেশটির ফায়াস সার্ভিসেও চাকরি দেওয়া হয় তাকে।

রবিবার ‘স্পাইডারম্যান’ খ্যাত ওই যুবক নতুন চাকরির প্রথম কর্ম দিবস পালন করেন। দেশটির প্রেসিডেন্ট ভবন থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে প্যারিসের এক ফ্ল্যাটবাড়ির পাঁচতলার বারান্দায় ঝুলে থাকা এক শিশুকে রক্ষা করায় ‘স্পাইডারম্যান’ খেতাব পান এই অভিবাসী। তার প্রশংসায় পঞ্চমুখ গোটা ফ্রান্স। এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ তাকে এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানান এবং ঘোষণা করেন যে গাসামাকে নাগরিকত্ব দেয়া হবে।

এর পাশাপাশি তাকে একটি পদক দেয়া হয় এবং ফরাসি দমকল বাহিনীতে তাকে চাকরি দেয়া হবে বলেও জানানো হয়। নিজের প্রাণ তুচ্ছ করে শিশুটিকে রক্ষা করার জন্য ফরাসি প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ জানান।

প্যারিসের মেয়র বলেছিলেন, গাসামা আমাকে জানিয়েছেন তিনি এখানে জীবন গড়ার স্বপ্ন নিয়ে কয়েক মাস আগে মালি থেকে এসেছেন। আমি তাকে বলেছি, তার সাহসী কর্মকাণ্ড সকল নাগরিকের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। ফ্রান্সে স্থায়ী হওয়ার প্রচেষ্টায় তাকে অবশ্যই সহায়তা দেবে প্যারিস।

আজকের বাজার/এমএইচ