চিকিৎসকের কপালে জুটছে পলিথিনের হ্যান্ড গ্লাভস-বাজারের ব্যাগ

করোনা চিকিৎসা দিতে গিয়ে দিনে দিনে আক্রান্ত হচ্ছেন চিকিৎসকরা। তৃণমূল থেকে রাজধানী বিভিন্ন হাসপাতালে খোঁজ নিয়ে দেখা গেছে, হাসপাতালে N-95 এর বদলে দেয়া হয়েছে সাধারণ সার্জিকাল মাস্ক। কোথাও সেটিও পাননি চিকিৎসকরা। কোথাও আবার পিপিইতে আছে, সাধারণ পলিথিনের হ্যান্ড গ্লাভস ও বাজারের ব্যাগ।

ঝালকাঠির গাবখান ধানসিঁড়ি ইউনিয়ন সাব সেন্টার। এই জেলায় করোনা আক্রান্তদের সবাই এখানে সেবা নিচ্ছেন।সরকারের দেওয়া সুরক্ষা সামগ্রী পেয়েছেন ডাক্তারসহ এখানকার স্বাস্থ্যকর্মীরা, কিন্তু সেগুলোর মান নিয়ে আছে শঙ্কা।

এতো গেলো তৃণমূলের চিত্র, ভয়াবহ অবস্থা খোদ রাজধানীতেই। ঢাকায় যেসব হাসপাতালে করোনার চিকিৎসা দেয়া হচ্ছে, তারমধ্যে বাবুবাজারের মহানগর জেনারেল হাসপাতাল একটি। এখানে রোববার রাত পর্যন্ত ভর্তি হওয়া ৫০ জনের মধ্যে ৩৮ জনই করোনা পজিটিভ, বাকি ১২ জন সন্দেহজনক। এখানে N-95 এর পরিবর্তে সার্জিক্যাল মাস্ক, হ্যান্ড গ্লাভসের বদলে অরক্ষিত পলিথিনই সুরক্ষা সামগ্রী।

অথচ যে কোনো মহামারী মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের বলা হয়ে থাকে সম্মুখসারির যোদ্ধা। বিশ্বের প্রতিটি প্রান্তে পৌঁছে গেছে কভিড নাইনটিন। বাড়ছে আক্রান্ত আর প্রাণহানি।

যা থেকে রেহাই পাচ্ছেন না স্বাস্থ্যকর্মীরাও। বাংলাদেশেও এরইমধ্যে প্রাণ গেছে এক চিকিৎসকের। মোট আক্রান্ত দেড় শতাধিক স্বাস্থ্যকর্মী।

জনস্বাস্থ্য বিষেশজ্ঞরা বলছেন, উপযুক্ত ও উন্নত সুরক্ষা সামগ্রী নিশ্চিত না করে করোনা আক্রান্ত চিকিৎসা সেবা দেয়া খুবই ঝুঁকিপূর্ণ।

বিষয়টিকে দুঃখজনক হিসেবে ব্যাখ্যা করে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বলছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।

সম্প্রতি প্রকাশিত ব্র্যাকের এক গবেষণায় দেখা গেছে, ২৫ শতাংশ চিকিৎসক এবং ৬০ শতাংশ নার্স এখনও পান নি সুরক্ষা সামগ্রী।সূত্র:চ্যানেল ২৪