চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথার ওষুধ খেলে কিডনি ক্ষতিগ্রস্ত হয়: বিএসএমএমইউ’র উপাচার্য

চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথার ওষুধ খেলে কিডনি ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
তিনি বলেন, শরীরের কোথাও ব্যথা অনুভূত হলে অনেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ব্যথানাশক ওষুধ ব্যবহার করে থাকেন। যখনই কোন মানুষের শরীরে সন্ধিতে ব্যথা অনুভব করবেন, তখনই রিউমাটোলোজি বিভাগের চিকিৎসকের পরামর্শ নেবেন। পরামর্শ অনুযায়ী পরীক্ষা নিরীক্ষা করবেন।
আজ বিএসএমএমইউয়ে আর্থাইটিস সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।
‘রিউমাটয়েড র্আথ্রাইটিসে সুন্দর ভবিষ্যৎ: প্রয়োজন দ্রুত রোগ নির্ণয় এবং যথাযখ চিকিৎসা’- এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির রিউমাটোলোজি বিভাগ।
অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, রিউমাটয়েড আর্থ্রাইটিসের রোগীরা ঘরে বসে ব্যথার ওষুধ খেয়ে থাকে। নিজেরা ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাবেন। চিকিৎসা বাংলাদেশের ১৭ হাজার রোগী কিডনির ডায়ালাইসিস নিয়ে থাকেন এবং প্র্য়া তিন হাজার রোগী কিডনি  প্রতিতস্থাপনের  প্রয়োজন হয়।
উপাচার্য বলেন, রোগ ধরা পরলে চিকিৎসকের নির্দেশনা মোতাবেক চলাচল করলে এ রোগের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যাবে। ব্যথা নিয়ে ঘরে পরে থাকলে ক্ষতি হবে। এটি এমন রোগ, যা শরীরের অন্যান্য অংশকেও ক্ষতিগ্রস্ত করে। এমন রোগীরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সুচিকিৎসা পাবে। রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসা না করলে পঙ্গু হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। (বাসস)