চিকিৎসক খালেদার পছন্দের , চিকিৎসা বঙ্গবন্ধু মেডিকেলে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পছন্দমতো চিকিৎসক দ্বারা নিজের চিকিৎসা করাতে পারবেন বলে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। তবে চিকিৎসা করাতে হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)।

এছাড়া বিএসএমএমইউতে পাঁচজন চিকিৎসক দ্বারা একটি মেডিকেল বোর্ড গঠন করতে বলা হয়েছে। তবে তার মধ্যে খালেদার পছন্দের তিনজন চিকিৎসক থাকবেন। ওই পাঁচজনের মধ্যে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন যথাক্রমে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) কোনো সদস্য থাকতে পারবেন না।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর এই শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতবি করা হয়েছিল। পর্যায়ক্রমে পর-পর দুই দিন শুনানি শেষে আদেশের জন্য এই দিন ঠিক করা হয়।

গত ৯ সেপ্টেম্বর বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে একটি রিট দায়ের করা হয়।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। রায় ঘোষণার পরপরই তাকে পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।