চীনের সাথে বানিজ্য ইস্যুতে বড় অগ্রগতি যুক্তরাষ্টের

চীনের সঙ্গে সম্ভাব্য বাণিজ্য চুক্তি বিষয়ে অগ্রগতির কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে দুই দেশের নেতার এ বিষয়ে ফোনে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদন এ তথ্য নিশ্চিত করে।

শনিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনালাপের পর মার্কিন পেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, বাণিজ্য ইস্যুতে চীনের সাথে সম্ভাব্য বাণিজ্য চুক্তি বিষয়ে দীর্ঘ এবং ভালো কথা হয়েছে। আট দিন ধরে অচলাবস্থা বিরাজ করছে মার্কিন সরকারে। এখনো এ অবস্থা নিরসনের কোনো আভাস পাওয়া যাচ্ছে না। এ অবস্থার জন্য ডেমোক্র্যাটদের তীব্র সমালোচনা করেন ট্রাম্প। এসময়ই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে ফোনালাপ হয় ট্রাম্পের।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, চুক্তির বিষয়টি ভালোভাবে এগোচ্ছে, এটি সম্ভব হলে সব বিতর্কের আবসান হবে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমকে শি জিনপিং জানিয়েছেন, দুই দেশ এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ নিচ্ছে। শীঘ্রই দুই দেশ বৈঠকে বসবে এবং কঠিন পরিশ্রমের পর একটি ঐক্যমতে পৌঁছবে, যা বিশ্বের জন্য উপকারী হবে। আর যত দ্রুত সম্ভব এটি বাস্তবায়িত হবে।

উল্লেখ্য, চলতি বছরে সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যে ছিল চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ অন্যতম। যুক্তরাষ্ট্র প্রথমে চীনা পণ্যে বাড়তি শুল্কারোপের ঘোষণা দিলে জবাবে মার্কিন পণ্যেও পাল্টা শুল্ক বৃদ্ধি করে চীন। দুই পরাশক্তিধর দেশের মধ্যে শুরু হয় বাণিজ্যযুদ্ধ। এরপর কয়েক দফায় পাল্টাপাল্টি শুল্কারোপ করে দুই দেশ। আর এর প্রভাব পড়ে বিশ্ব অর্থনীতিতে।বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব পড়ায় বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত হয় চীন – যুক্তরাষ্ট্র। ডিসেম্বরের শুরুতে বাণিজ্য যুদ্ধ তিন মাসের জন্য স্থগিত করা হয়। এরমধ্যে স্থায়ীভাবে চুক্তি করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে দুই দেশ।

 

 

আজকের বাজার/মিথিলা