‘ছয় শর্তে নির্বাচনে যাবে বিএনপি’

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি যাবে তবে এর জন্য ছয়টি শর্ত বেঁধে দিয়েছেন দলটির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।শনিবার ৩ফেব্রুয়ারি দুপুরে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির প্রথম সভায়  বেগম খালেদা জিয়া একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে শর্তগুলো তুলে ধরেন।

শর্তগুলো হল:নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে ভোট হতে হবে, জনগণকে ভোটকেন্দ্রে আসার মতো পরিবেশ তৈরি করতে হবে, ভোটের আগে সংসদ ভেঙ্গে দিতে হবে,নির্বাচন কমিশনকে নিরপেক্ষতা বজায় রেখে কাজ করতে হবে, ভোটের সময় সেনাবাহিনী মোতায়েন করতে হবে, সেনাবাহিনী মোবাইল ফোর্স হিসেবে কাজ করবে এবং যন্ত্রে ভোটের জন্য ইভিএম/ডিভিএম ব্যবহার করা যাবে না।

সভার উদ্বোধনী বক্তব্যে বেগম জিয়া বলেন, আমি যেখানেই থাকি না কেন আমি আপনাদের সঙ্গে আছি। আমাকে ভয়ভীতি দেখিয়ে লাভ নেই। দলের নেতা ও এ দেশের মানুষের সঙ্গে আছি। তিনি দলের নেতাদের শান্তিপূর্ণ প্রতিরোধ-প্রতিবাদ গড়ে তোলার আহ্বান জানান। সেই সঙ্গে ঐক্যবদ্ধ থাকতে নেতা কর্মীদের পরামর্শ দেন।

সভায় বিএনপি চেয়ারপারসন জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, দেশের প্রয়োজনে এখন প্রয়োজন জাতীয় ঐক্য। তিনি দলের নেতাদের বলেন, একবার ক্ষমা করেছি। কিন্তু ক্ষমা বারবার করা যায় না। তাই দল ভাঙার যত চেষ্টাই হোক কেউ ফাঁদে পা দেবেন না। যারা দলের প্রতি অনুগত থাকবেন তাদের মূল্যায়ন করা হবে। যারা থাকবেন না তাদের আর ক্ষমা করা হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

আবার, সেদিন আদালত থেকে ফেরার পথে পুলিশের গাড়ি ভাঙচুর ও আসামি ছিনতাইয়ের সঙ্গে বিএনপিকর্মীরা জড়িত নয় বলেও জানান বেগম জিয়া।

তিনি বলেন, আমি কোর্টে যেতাম। তারা আমার সঙ্গে যেতো। তারা জ্বালাও-পোড়াও ভাঙচুর করেনি। তবু তাঁদের নামে মামলা দেয়া হয়েছে। ঘরে ঘরে গিয়ে আটক করা হচ্ছে। অথচ আওয়ামীলীগ দেশে গণতন্ত্রের কথা বলে।

বিএনপিকে হামলা করে মামলা দিয়ে দমিয়ে রাখা যাবে না উল্লেখ করে বেগম খালেদা জিয়া বলেন, ‘আমাদের সম্পর্ক মাটি ও মানুষের সঙ্গে। জোর জবরদস্তি করে স্বার্থ আদায় হবে, কিন্তু ভোট পাওয়া যাবে না।

মূলত বিএনপিকে দুর্বল করতে এমন হামলা-মামলা হচ্ছে বলেও দাবি করেন বেগম খালেদা জিয়া। তিনি বলেন, বিএনপিকে দুর্বল করতে পারলেই তাদের সুবিধা। এজন্যই প্রশাসনকে ঢালাওভাবে দলীয়করণ করা হয়েছে। কিন্তু আমি বিশ্বাস করি এই প্রশাসনকে সুযোগ দিলে তারা নিরপেক্ষ নির্বাচন উপহার দেবে। কারণ তারাও গণতন্ত্র চায়।’

আজকের বাজার:এসএস/৩ফেব্রুয়ারি ২০১৮