জঙ্গি সম্পৃক্ততা থাকলেই ইজারা বাতিল: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সরকারি জলমহাল ইজারা প্রাপ্ত প্রতিষ্ঠানে জঙ্গি সম্পৃক্ততার সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক জলমহাল ইজারা বাতিল ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯ সংশোধনের লক্ষ্যে জাতীয় কমিটিতে পর্যালোচনা ও পরীক্ষার নিমিত্ত জাতীয় জলমহাল কমিটির সভায় সভপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় অন্যান্যের মধ্যে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব আবদুল জলিল, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশারফ হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেস্মিন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বিএম রুহুল আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
শামসুর রহমান শরীফ বলেন, জলমহাল ইজারা বন্দোবস্ত প্রকৃত মৎস্যজীবী সমিতির অনুকূলে হয়ে থাকে, তাই ইজারা বেশি দেওয়ার প্রবণতা এখানে মোটেও কাম্য না। ইজারা মূল্যের জামানত বাড়ানোর প্রতিযোগিতায় থাকে একশ্রেণির অসাধু ব্যবসায়ী বা মুনাফালোভী ব্যক্তি।

সভায় সামগ্রিকভাবে টীম ওয়ার্ক ও পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সম্মিলিতভাবে সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯ এর উপর আনীত ১৪টি বিষয়ের সংশোধনী অংশ দ্রুত মন্ত্রিপরিষদে প্রেরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হয়।

নারায়ন চন্দ্র চন্দ বলেন, সব মন্ত্রণালয়ই জনস্বার্থে কাজ করে থাকে। সুন্দরবনে মাছ ও অন্যান্য প্রাণী নিধন হচ্ছে। বিষটোপ দিয়ে মাছ ধরা হচ্ছে। জলদস্যু, বনদস্যুদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া দরকার।

এমআর/