জবাই করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল কুকুরগুলোকে!

কলকাতার ভাগাড়কাণ্ডে যখন সারা ভারতে তোলপাড় শুরু হয়েছে, ঠিক সে সময়ই অাসামে ধরা পড়েছে কুকুরভর্তি একটি মিনিট্রাক।জি নিউজ এক প্রতিবেদনে জানায়, আসামের নওগাঁও জেলার কোলিয়াবোরের কাছে বুধবার রাতে দুর্ঘটনা কবলিত ওই ট্রাক থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ৬০টি কুকুর।

জানা গেছে, জবাই করার জন্যই সেগুলোকে পাচার করা হচ্ছিল বলে জানতে পেরেছে আসাম পুলিশ। বুধবার রাত সাড়ে দশটার দিকে নওগাঁওয়ের কোলিয়াবোরের কাছে একটি গাড়ির সঙ্গে মিনিট্রাকটির সংঘর্ষ হয়। পরে ট্রাকটি ফেলে পালিয়ে যান চালক ও তার সহযোগী।

দুর্ঘটনার পর ঘটনাস্থলে পৌঁছে বিস্মিত হয়ে যান স্থানীয় পুলিশ সদস্যরা। ট্রাক থেকে পা-মুখ বাঁধা অবস্থায় কুকুরগুলোকে উদ্ধার করেন তারা।

পুলিশ জানায়, রাস্তা থেকে কুকুরগুলোকে বেআইনিভাবে তুলে নিয়ে যাওয়া হচ্ছিল। দীর্ঘক্ষণ খাবার ও পানির অভাবে কাহিল হয়ে পড়েছিল প্রাণীগুলো। যন্ত্রণায় কাতরাচ্ছিল তারা। সেগুলোর মধ্যে পাঁচটি মৃত কুকুরও ছিল।

নওগাঁওয়ের পুলিশ সুপার শঙ্কর রাইমেধি জানান, উদ্ধারের পর কুকুরগুলোকে হাতিবোন্ধায় ছেড়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

পিপল ফর অ্যানিম্যালের চেয়ারপার্সন সংগীতা গোস্বামী জি নিউজকে বলেন, ঘটনাটি আমরা খতিয়ে দেখছি। কুকুরগুলোকে পুলিশ ছেড়ে দিয়েছে কিনা, সেটি নিশ্চিত হতে চাইছি আমরা। সামান্য টাকার জন্য অনেকে কুকুর পাচারচক্রের সঙ্গে জড়িয়ে পড়েছে। তাই কুকুর বাঁচাতে কঠোর আইন প্রণয়ণ করতে হবে সরকারকে।

এস/