মেয়াদ শেষেও বিএসইসি’র কমিশনার নিজামি!

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামির নিয়োগের মেয়াদ পুর্তি হয়েছে গত বৃহস্পতিবার ৩ মে। তবে সংস্থাটির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের মেয়াদ আরো ২ বছর বাড়ানোর পর এবার গুঞ্জন রয়েছে বিএসইসি’র এই কমিশনারকে নিয়ে।

নিজামীর আইন বর্হিভূতভাবে মেয়াদ বাড়ানোর গুঞ্জন থাকলেও তা করা হয়নি। তবে বিএসইসি’র ওয়েব সাইট থেকে এখনো সরানো হয়নি নিজামির নাম। তাকে বিএসইসি’র কমিশনার হিসেবেই পরিচয় দেখানো হচ্ছে।

২০১০ সালের দেশের পুজঁবাজারে ধসের পর নিয়ন্ত্রক সংস্থাটিকে নতুন করে ঢেলে সাজানো হয়। যার ফলে ২০১১ সালের ৪ মে বিএসইসিতে কমিশনার হিসেবে নিয়োগ পান অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামি। তিনি প্রথমে ৩ বছরের জন্য নিয়োগ পান। যা শেষ হওয়ার পুর্বেই পূণ:নিয়োগ পান এই কমিশনার। তবে এক্ষেত্রে ৪ বছরের জন্য পূণ:নিয়োগ পেয়েছিলেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ সালের ৫ এর ৬ উপধারা অনুযায়ি, বিএসইসির চেয়ারম্যান ও কমিশনারগণ শুধুমাত্র ১টি মাত্র মেয়াদের জন্য পূণ:নিয়োগের যোগ্য হইবেন। সে হিসেবে হেলাল উদ্দিন নিজামির পূণ:নিয়োগের আর কোনো সুযোগ নেই। বিদ্যমান আইনে বিএসইসিতে অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামির শেষ কার্যদিবস ছিল গত বৃহস্পতিবার ৩ মে।

হেলাল উদ্দিন নিজামী নিয়ন্ত্রক সংস্থায় থেকে নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলোর উপর অযাচিত হস্তক্ষেপের কারণে অনেক সমালোচিতও হয়েছেন। যা সর্বশেষ কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে ডিএসই কর্তৃপক্ষ প্রথমবার যখন চীনা কনসোর্টিয়ামের নাম প্রস্তাব করে তখন এই বিষয়ে আপত্তি তোলারও অভিযোগ রয়েছে হেলাল উদ্দিন নিজামী বিরুদ্বে।

একই সঙ্গে ভারতের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী করতে অনেক চেষ্টা করারও অভিযোগের গুঞ্জন রয়েছে এই কমিশনারের বিরুদ্বে। এমনকি চীনা কনসোর্টিয়ামকে প্রস্তাব করায়, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালককে ডেকে নিয়ে অশোভন আচরণ করারও গুঞ্জন ছড়িয়েছে মতিঝিল পাড়ায়। এ ক্ষেত্রে তিনি ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য মরিয়া হয়ে উঠেছিলেন বলে অভিযোগ রয়েছে।

তবে ডিএসইর সদস্যদের শক্ত অবস্থান ও মিডিয়ায় নিজামীর অশোভনীয় আচরণ প্রকাশিত হওয়ার কারনে চীনা কনসোর্টিয়ামই কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বিএসইসির ৬৪৩ তম কমিশন সভায়(জরুরি) চূড়ান্ত অনুমোদন দেয়।

হেলাল উদ্দিন নিজামি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) যোগদানের পুর্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিষ্টেমস বিভাগে অধ্যাপনা করেন।

আজকেরবাজার/জাকির