জয়পুরহাটে চলতি মৌসুমে ৭৬০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে

জেলায় চলতি খরিপ-২, রবি ২০২৩-২৪ ফসল চাষ মৌসুমে ৭৬০ হেক্টর জমিতে এবার পেঁয়াজের চাষ হয়েছে। পেঁয়াজের দাম ভালো পাওয়ায় এবার কৃষকরাও খুশি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, পাঁচ উপজেলা নিয়ে গঠিত শস্য ভান্ডার খ্যাত জয়পুরহাট জেলায় চলতি খরিপ-২, রবি ২০২৩-২৪ ফসল চাষ মৌসুমে  পেঁয়াজ চাষের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করে স্থানীয় কৃষি বিভাগ। চলতি মৌসুমে জেলায় ৮৭৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও চাষ হয়েছে ৭৬০ হেক্টর জমিতে। এতে পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ হাজার ২৩৮ মেট্রিক টন। জয়পুরহাট জেলায় পেঁয়াজ চাষ বৃদ্ধির জন্য গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে  ৫শ জন কৃষককে ও শীতকালীন পেঁয়াজ চাষের জন্য ৫শ জনকে প্রণোদনা দেওয়া হয়েছে। জয়পুরহাট জেলার হাট বাজার গুলোতে বর্তমানে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকা। পেঁয়াজের দাম ভালো পাওয়ায় কৃষকরা খুশি বলে জানা গেছে। ভাদসা এলাকার কৃষক দুদু মিয়া এবার দুই বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। ইতোমধ্যে ৫০ ভাগ পেঁয়াজ তোলা হয়েছে বাজারে বিক্রিতে ভালো লাভ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।
জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন বলেন, পেঁয়াজসহ মসলা জাতিয় ফসল চাষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মাঠ পর্যায়ে কর্মসূচি বাস্তবায়নে উপসহকারী কৃষি কর্মকর্তারা কাজ করছেন বলেও জানান তিনি। (বাসস)