জলাতঙ্ক রোগে মৃত্যুর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার দেশের সাধারণ জনগোষ্ঠীর মধ্যে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী আগামীকাল ‘বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২১’ উপলক্ষে দেয়া এক বাণীতে আজ একথা বলেন। শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে বাংলাদেশ মিলেনিয়াম ডেভোলপমেন্ট গোল অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় সাসটেইনএবল ডেভোলপমেন্ট গোল ৩.৩ এবং জলাতঙ্ক বিষয়ক গ্লোবাল স্ট্রাটিজিতে ২০৩০ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত বিশ্ব গড়ার অঙ্গীকার করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২১’ উদ্যাপিত হচ্ছে জেনে তিনি আনন্দিত। এ উপলক্ষে তিনি সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, এবারের প্রতিপাদ্য ‘জলাতঙ্ক : ভয় নয়, সচেতনতায় জয়’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘জনসচেতনতা বৃদ্ধি, চিকিৎসা ও টিকা প্রদান, ব্যাপকহারে কুকুরের টিকাদান (এমডিভি), কুকুরের জন্ম নিয়ন্ত্রণের মাধ্যমে বাংলাদেশকে জলাতঙ্কের ঝুঁকি থেকে মুক্ত করতে পারি। এক্ষেত্রে সরকারি কার্যক্রমের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগী সংস্থা সমূহের কার্যকর ভূমিকা রাখতে হবে।’ সরকার প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখবে জানিয়ে প্রধানমন্ত্রী ‘বিশ্ব জলাতঙ্ক দিবস’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান