জাকির নায়েকের পাসপোর্ট বাতিল

বিতর্কিত টিভি বক্তা জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করেছে ভারত। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে উৎসাহদান ও মুদ্রা পাচারের মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

মঙ্গলবার ১৮ জুলাই ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআই) অনুরোধে মুম্বাইয়ের আঞ্চলিক পাসপোর্ট অফিস তার পাসপোর্ট বাতিল করে।

এনআইএ সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু এবং ফার্স্টপোস্টের খবরে বলা হয়েছে, জাতীয় তদন্ত সংস্থার ডাক উপেক্ষা করার পরও কেন ওই ইসলামী বক্তার পাসপোর্ট বাতিল করা হবে না; তা জানতে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয় তাকে। সেই নোটিশের জবাব দিতে ব্যর্থ হওয়ায় নায়েকের পাসপোর্ট বাতিল করা হয়।

প্রসঙ্গত, ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলাকারী জঙ্গিদের অন্তত দুজন তার বক্তব্যের ভিডিও নিয়মিত অনুসরণ করতেন বলে অভিযোগের পর নতুন করে আলোচনায় আসেন মহারাষ্ট্রে জন্ম নেওয়া জাকির নায়েক; এরপর সন্ত্রাসবাদে উসকানির অভিযোগে তার বিরুদ্ধে তদন্তও শুরু করে ভারত সরকার।

ওই সময় উগ্রবাদ প্রচারের অভিযোগে ভারতের পাশাপাশি বাংলাদেশেও নিষিদ্ধ হয় পিস টিভির কার্যক্রম, যা নায়েকের প্রতিষ্ঠিত বেসরকারি সংস্থা (এনজিও) ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন-আইআরএফ এর তত্ত্বাবধানে পরিচালিত হয়।

আইআরএফ এর তহবিলে আসা অর্থ ব্যবস্থাপনার বিষয়টিও খতিয়ে দেখতে গিয়ে তার মুদ্রা পাচারের বিষয়টি বের হয়ে আসে জানিয়ে বেআইনি কার্যক্রমের অভিযোগে নায়েকের বিরুদ্ধে মামলাও করে এনআইএ।

গত বছর জুলাইয়ে উগ্রবাদ প্রচারের অভিযোগের তদন্ত শুরুর মুখে সৌদি আরবে অবস্থান করা নায়েক আর তার দেশে ফেরেননি। তদন্তের প্রয়োজনে বেশ কয়েকবার তলব করা হলেও সাড়া দেননি বিতর্কিত এই টিভি বক্তা।

শেষে চলতি বছরের এপ্রিলে মুদ্রা পাচারের মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

আজকের বাজার: আরআর/ ১৯ জুলাই ২০১৭