জাতীয় লিগের শেষ রাউন্ডে তারার মেলা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) কারণে আটকে ছিল ওয়ালটন আইওটি স্মার্ট ফ্রিজ ১৯তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ষষ্ঠ ও শেষ রাউন্ডের খেলা। প্রায় দুই মাস বিরতির পর বুধবার থেকে আবার শুরু হচ্ছে এ আসর। শেষের এই রাউন্ডেই নিশ্চিত হচ্ছে এবারের আসরের চ্যাম্পিয়ন রানার্স আপ। গুরুত্বপূর্ণ রাউন্ডটিতে তাই খেলছেন জাতীয় দলের সেরা তারকারাও। চারটি ভেন্যুতে মাঠে নামবে আটটি দল। ফার্স্ট ক্লাস আসরটির সব ম্যাচই শুরু হবে সকাল সাড়ে ৯টায়।
শেষ রাউন্ডে সবার দৃষ্টি থাকবে সাভারের বিকেএসপিতে। কারণ খুলনা ও ঢাকা বিভাগের প্রথম স্তরের ম্যাচটিকে বলা হচ্ছে অলিখিত ফাইনাল। ১৬ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে খুলনা। ম্যাচটি ড্র হলেই টানা তিনবারের মতো চ্যাম্পিয়ন হবে বিভাগটি। আর জিতলে ঢাকাও হতে পারে চ্যাম্পিয়ন। ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। তবে কাগজে কলমের হিসেবে কিছু সুযোগ রয়েছে রংপুর বিভাগেরও। ১০ পয়েন্ট তাদেরও। খুলনা হারলে এবং নিজেরা বোনাস পয়েন্টসহ জিতলে চ্যাম্পিয়ন হবে রংপুরই। খুলনার হয়ে এদিন খেলবেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। দলটির হয়ে অফফর্মে থাকা সৌম্য সরকারও নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে নামবেন। আছেন মেহেদী হাসান মিরাজ ও এনামুল হক বিজয়ের মতো তারকারাও।


চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে রংপুর ও বরিশাল বিভাগের ম্যাচটি। এ ম্যাচ দিয়ে এবারের আসরে প্রথমবারের মতো মাঠে নামবেন শাহরিয়ার নাফীস আহমেদ। তার সঙ্গে বরিশালের জার্সিতে খেলবেন রংপুর রাইডার্স সতীর্থ সোহাগ গাজীও। দলকে নেতৃত্ব দেবেন পেসার কামরুল ইসলাম রাব্বী। আর রংপুরের হয়ে মাঠে নামবেন বিপিএল মাতানো আরিফুল হক। দলে আছেন নাসির হোসেন, লিটন দাস ও নাঈম ইসলামরাও।
২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা রাজশাহী বিভাগের দ্বিতীয় স্তর থেকে প্রথম স্তরে ওঠা নিশ্চিত। কারণ দ্বিতীয় সিলেট বিভাগের সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ৯ হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে তারা। সেক্ষেত্রে শেষ রাউন্ডে রাজশাহী হারলেও কোন ক্ষতি নেই তাদের। তবে জয়ের লক্ষ্যেই মাঠে নামছে দলটি। দলের শক্তিও বাড়িয়েছে। এ ম্যাচে খেলবেন জাতীয় দলের সদ্য সাবেক হওয়া অধিনায়ক মুশফিকুর রহীম। খেলবেন সাব্বির রহমানও। এছাড়াও আছেন নাজমুল হোসেন শান্তর মতো খেলোয়াড়ও। শেষ রাউন্ডের ম্যাচে রাজশাহীর প্রতিপক্ষ ঢাকা মেট্রো। দলটির হয়ে খেলবেন তাসকিন আহমেদ। প্রায় ছয় বছর পর আবার ঘরোয়া ক্রিকেটের বড় দৈর্ঘ্যের ম্যাচে ফিরছেন তিনি। এ দলটিতে আছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের মুখোমুখি হবে স্বাগতিক সিলেট বিভাগ। দ্বিতীয় স্তরে থেকে প্রথম স্তরে ওঠার জন্য কোন দলের সুযোগ না থাকায় ম্যাচটা অনেকটা আনুষ্ঠানিকতার।
আজকের বাজার: সালি/ ১৯ ডিসেম্বর ২০১৭