জাবিতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

নানান আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পালিত হয়েছে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৮।

দিবসটি উপলক্ষে শনিবার সকালে পাবলিক হেল্থ এন্ড ইনফরমেটিক্স বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের আয়োজনে পৃথকভাবে শোভাযাত্রা বের হয়।

সকাল সাড়ে ৯টায় চিকিৎসা কেন্দ্রের সামনে শোভাযাত্রার উদ্বোধন করেন দেশের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

শোভাযাত্রা উদ্বোধনকালে উপাচার্য বলেন, চিকিৎসা সেবা সব মানুষের কাছে পৌঁছে দিতে না পারলেও সব মানুষের কাছে স্বাস্থ্য সচেতনতার বার্তা সহজে পৌঁছে দিতে হবে।

চিকিৎসা কেন্দ্রের শোভাযাত্রার পর উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ মেডিকেল সেন্টারে কর্মরত চিকিৎসকগণ অংশ নেন।

শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, সবার জন্য সর্বত্র’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের আয়োজনে সেমিনারে বক্তারা বলেন, ‘বর্তমান বিশ্বে মানব সৃষ্ট ও প্রাকৃতিক দূর্যোগসমূহ স্বাস্থ্যসম্মত জীবন যাপনের অন্যতম অন্তরায়। এসকল দূর্যোগের কারণে মৃত্যু ও মৃত্যুজনিত ঝুঁকি দিন দিন বেড়ে চলেছে। রোগ প্রতিরোধে সকলের সচেষ্ট হওয়া প্রয়োজন, আর এটি সম্ভব স্বাস্থ্যসম্মত জীবন যাপনের মাধ্যমে। তাই সুস্থ জীবন যাপনের জন্য প্রয়োজন সম্মিলিত উদ্যোগ। এ ব্যাপারে প্রত্যেককে ব্যক্তি, পরিবার ও সমাজ পর্যায়ে উদ্যোগ গ্রহণ করতে হবে।’

রোগ প্রতিরোধে সকলের সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, স্বাস্থ্যসম্মত জীবন যাপনের মাধ্যমে সংক্রামক ও অসংক্রামক সকল প্রকার রোগ থেকে দূরে থাকা যায়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য জনগণের স্বাস্থ্য সেবায় চিকিৎসকদের আরো সদয় ও আন্তরিক হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, চিকিৎসকরা কেনো জানি জনগণের সেবক হতে চান না। কেবল ডাক্তার হিসেবেই পরিচিতি পেতে চান। দেশে সুষ্ঠ, সুন্দর ও সুস্বাস্থ্য জাতি গঠনের লক্ষ্যে কেবল হাসপাতালের মান নয়, চিকিৎসকদের ব্যবহার ও সেবার মান বাড়াতে হবে।

গণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অনুপমা আযহারি বলেন, বিশ্বের অর্ধেক মানুষ স্বাস্থ্য সেবা হতে বঞ্চিত। আবার যারা স্বাস্থ্য সেবা পাচ্ছেন তাদের মধ্যে শতকরা ৯২.৫২ প্রাইভেট স্বাস্থ্য সেবার ওপর নির্ভরশীল। তিনি জনসাধারণের সুস্বাস্থ্য রক্ষায় সরকারি পর্যায়ের চিকিৎসা আরও সহজলভ্য করার আহ্বান জানান।

অধ্যাপক ডা. রুহুল ফুরকান সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, গণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অনুপমা আযহারি, বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক প্রমুখ।

নাঈম/রাসেল