জাবি ছাত্র ইউনিয়নের চিকিৎসা কেন্দ্র ঘেরাও

পর্যাপ্ত ঔষধ সরবরাহ ও চিকিৎসার মানোন্নয়ন নিশ্চিত করাসহ তিন দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র ঘেরাও কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

সোমবার (৩০ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে মিছিল নিয়ে চিকিৎসা কেন্দ্রের সামনে এসে তারা এ কর্মসূচি পালন করে।

তবে কর্মসূচি চলাকালে রোগীদের চিকিৎসা সেবা অব্যাহত ছিল।

তাদের অন্য দুটি দাবি হলো- উন্নত প্যাথলজি চিকিৎসা সেবা নিশ্চিত এবং উন্নত প্রযুক্তি সম্পন্ন এম্বুলেন্সের সংখ্যা বৃদ্ধি করা।

কর্মসূচিতে অংশ নেওয়া নেতারা  ‘ঔষধের উন্নত মান, বাঁচাবে শিক্ষার্থীর প্রাণ’, ‘মেডিকেলে ঔষধ নাই স্বাস্থ্যসেবার কি উপায়’, ‘এম্বুলেন্স এর সংখ্যা বৃদ্ধি কর’, ‘মেডিকেলের সেবার মান বৃদ্ধি কর’, ‘পর্যাপ্ত ওষুধ সরবরাহ ও ঔষধের মান নিশ্চিত করা’ ইত্যাদি লেখা সমৃদ্ধ প্ল্যাকার্ড হাতে বহন করে।

জাবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনেক বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে যেখানে প্রায় ১৫ হাজার শিক্ষার্থীর বসবাস। সেখানে তার চিকিৎসা কেন্দ্রের জন্য বরাদ্দ মাত্র চারটি এম্বুলেন্স। সেখানে নেই প্যাথলজি চিকিৎসা সেবার ব্যবস্থা। ইমারজেন্সি কোন ব্যাপার হলে সাথে সাথে পাঠিয়ে দেয়া হয় সাভারের প্রাইভেট হাসপাতাল।’

এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান মেডিকেল অফিসার ডা. মো. শামসুর রহমান সংহতি প্রকাশ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বাজেটে চিকিৎসা কেন্দ্রের জন্য যে বরাদ্দ দেওয়া হয় তা খুবই অপ্রতুল। যা দিয়ে সুষ্ঠুভাবে চিকিৎসাসেবা পরিচালনা করা সম্ভব নয়।’

পরে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন তাদের দাবির সাথে সংহতি প্রকাশ করে বলেন,’আমরা চিকিৎসা কেন্দ্রের এ বিষয় সম্পর্কে জানি। কিন্তু এতটা খারাপ তা জানতাম না। যেখানে রোগীরা এসে বালিশ পায় না।’

পরে উপাচার্যের সাথে সময় নির্ধারণ করে আগামী ২ আগস্ট তারিখের মধ্যে শিক্ষার্থীদের সাথে বসে এর সমাধানের ব্যবস্থা করার বিষয়ে আশ্বস্ত করলে তারা আন্দোলন স্থগিত করে।

তবে দাবিগুলো আদায় না হলেআবারও আন্দোলন করা হবে বলে জানায় তারা।

নাঈম/আরএম