জামালপুরে বেড়েছে যমুনার পানি

জামালপুরে সম্প্রতি টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দিয়েছে।

গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদঘাট পয়েন্টে ৩৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন পাউবোর পানি মাপক গেজ পাঠক আব্দুল মান্নান।

এদিকে জেলার ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের দেওয়ানপাড়া এলাকায় যমুনা নদীর পূর্বপাড়ের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের নিঁচু স্থান দিয়ে পানি হুহু করে ঢুকছে। ফলে যমুনা ঘেষা দক্ষিণ চিনাডুলীর দেওয়ানপাড়া গ্রাম ও ডেবরাইপ্যাঁচ বাজারের দোকানপাট ও জনবসতি এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমি ডেবরাইপ্যাঁচ এলাকায় পরিদর্শন করেছি। পরিস্থিতি খুবই বিপদজনক। সেখানে বালির বস্তার ডাম্পিং করা জরুরি। বিষয়টি জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জানিয়েছি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নবকুমার চৌধুরী বলেন, চিনাডুলি ইউনিয়নের প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে সমস্যা দেখা দিয়েছে। এখন এক সঙ্গে এতো বড় এলাকায় প্রতিরক্ষামূলক কোনো কাজ করা সম্ভব নয়।

ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আজকের বাজার/একেএ