টাইগার এখনো বেঁচে আছে

পরিচালক আলী জাফর আব্বাসের সঙ্গে আগের ছবি ‘সুলতান’ রেকর্ড ব্যবসা করেছিল। আব্বাস-সালমান জুটি যে ফের বাজিমাত করবে তাতে নিঃসন্দেহ অনেকেই; যদিও এবার ঈদের ছবি সালমানের ‘টিউবলাইট’ ফ্লপ করেছে।

প্রায় বছর দশেক পর কোনো ছবি ফ্লপ হওয়ায় অভিনেতার অবশ্য দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ ‘টিউবলাইট’-এ ‘সালমানীয়’ উপাদান না থাকায় প্রত্যাশামতো ব্যবসা না করার পূর্বাভাস আগেই দিয়েছিলেন অনেকে। সে অভাব কড়ায়-গণ্ডায় মিটিয়ে দিতে আসছে ‘টাইগার জিন্দা হ্যায়’। সিনেমাটি যে বাজিমাত করতে যাচ্ছে, এর মধ্যেই সে ইঙ্গিতও পাওয়া গেছে। কারণ ট্রেলার মুক্তির পর এটা প্রায় সব রেকর্ড ভেঙে দিয়েছে। ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি দেখা হিন্দি সিনেমার ট্রেলার হয়েছে। এ ছাড়া পেয়েছে ইউটিউবে সবচেয়ে বেশি লাইক পাওয়া সিনেমার তকমাও।

এই ‘টাইগার’ ফ্যাঞ্চাইজি নানা কারণেই অভিনেতার জন্য গুরুত্বপূর্ণ। প্রথমত ‘দাবাং’-এর পর এটাই দ্বিতীয় কোনো ফ্র্যাঞ্চাইজি, যেখানে সালমান অভিনয় করেন। দ্বিতীয়ত বাজেট। সালমানের পারিশ্রমিক আকাশছোঁয়া হওয়ায় ইদানীং পরিচালকরা তাঁকে ছবিতে নিলে সিনেমার বাজেট কমিয়ে দেন। কিন্তু ‘টাইগার’-এ সে উপায় নেই। এটার শুটিংই হয়েছে ভারত, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রিয়া, মরক্কো, গ্রিস—এই পাঁচটি দেশে। ফলে সালমানের পারিশ্রমিক ছাড়াই সিনেমার বাজেট দাঁড়িয়েছে প্রায় দেড়শ কোটি। হালে ‘ঠগস অব হিন্দুস্তান’ ছাড়া অন্য কোনো সিনেমায় এত বাজেট দেওয়ার সাহস করেনি যশরাজ ফিল্মস।

সিনেমার প্রধান চরিত্র ভারতীয় গুপ্তচর ‘টাইগার’, যে চরিত্র করেছেন সালমান আর পাকিস্তানি আইএসআই এজেন্ট ক্যাটরিনা কাইফ আছেন জোয়া চরিত্রে। ‘ফিতুর’ থেকে ‘বারবার দেখো’—হালে ক্যাটরিনার প্রায় সব সিনেমাই ফ্লপ। তবে মসলাদার ছবিতে ক্যাট লা-জাবাব। যার নমুনা এই সিনেমার ট্রেলার আর গানেই পাওয়া গেছে। এই ছবিতে সালমানকে দেখা যাবে বেশ কয়েকটি রূপে। পুরোপুরি জানা না গেলেও গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী অন্তত পাঁচটি চরিত্রে দেখা যাবে তাঁকে।

সিনেমার গল্পটা সত্য ঘটনা অবলম্বনে। ২০১৪ সালে ইরাকে আইএসআই এক দল ভারতীয় নার্সকে অপহরণ করে। এই নার্সদের উদ্ধারের অসম্ভব কাজেই মাঠে নামে ‘টাইগার’। তবে সালমানের সঙ্গে টক্কর দিতে আইএসআই সর্দার আবু ওসমান চরিত্রও কম গুরুত্বপূর্ণ ছিল না। যে চরিত্র করেছেন ইরানের অভিনেতা সাজিদ দেলফ্রজ। আগে নীরজ পাণ্ডের ‘বেবি’তেও দেখা গিয়েছিল তাঁকে।

মুক্তির আগে বিতর্ক উঠছে ছবির গল্প নিয়ে। একই ঘটনা নিয়ে এ বছর নির্মিত হয়েছে মালয়ালম সিনেমা ‘টেক-অফ’ও। ব্যবসায়িক সাফল্যের সঙ্গে সমালোচকদের ব্যাপক প্রশংসাও পেয়েছে এই সারভাইভাল থ্রিলারটি। যেখানে মূল ঘটনা ঠিক রেখে দেখানো হয়েছে, কিভাবে একজন নার্সের বুদ্ধিমত্তায় পুরো দলটি বেঁচে ফেরে। কিন্তু ‘টাইগার জিন্দা হ্যায়’তে কাহিনি পুরোই উল্টো। বাণিজ্যিক ছবির মসলার সঙ্গে এখানে নার্সদের ত্রাণকর্তা হিসেবে টাইগার ওরফে সালমানকে দেখানো হয়েছে, যাতে ভীষণ খেপেছেন ‘টেক-অফ’-এর মূল চরিত্র ‘সামিরা’ করা পার্বতী। কয়েক দিন আগে ইরফান খানের সঙ্গে তাঁর প্রথম হিন্দি ছবি ‘করিব কবির সিঙ্গেল’ মুক্তি পেয়েছে।

সেই সিনেমার প্রচারণায় মুম্বাই এসে ‘টাইগার’-এর নির্মাতাদের একহাত নেন এই দক্ষিণি অভিনেত্রী, ‘আমি ছবিটির ট্রেলার দেখে হতভম্ব। কিভাবে তাঁরা একটি সত্য ঘটনাকে বদলে দিল! একজন নারী যে সাহসিকতার জন্য সবাইকে গর্বিত করেছে, এখানে তাকেই বদলে পুরুষ বানিয়ে দেওয়া হলো। এটা মেনে নেওয়া যায় না। আসলে কোনো নারী যে বীরোচিত ভূমিকা রাখতে পারে সেটা দেখানোর সাহস নেই। ’ সিনেমার প্রচারণায় ‘টাইগার জিন্দা হ্যায়’-এর পাত্র-পাত্রীরা নানা কথাই বলছেন। তবে এ বিষয়ে এখনো সবার মুখে কুলুপ।
আজকের বাজার: সালি/ ২১ ডিসেম্বর ২০১৭