টি-টোয়েন্টিতে ব্রাভোর অভিনব অর্জন

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি ফরম্যাটে ক্যারিবিয়ান ক্রিকেটারদের সাথে কারো তুলনাই যেন চলে না। ফেরিওয়ালা সেজে বিশ্বব্যাপী বিনোদন দেওয়ার বিপরীতে একের পর এক অর্জন নিজেদের নামের পাশে যুক্ত করাই যেন তাদের প্রধান কাজ। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএল মাতানোর পর এখন বিগ ব্যাশ লিগে খেলছেন ডোয়াইন ব্রাভো। যেখানে আসরের প্রথম ম্যাচেই অভিনব এক অর্জনের দেখা পেয়েছেন তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার হিসেবে ৪০০ উইকেট শিকার করার মাইলফলক স্পর্শ করেছেন তিনি। তাও আবার হোবার্ট হ্যারিকেন্সের বিপক্ষে শেষ ওভারে এক এক করে মোট তিন উইকেট শিকার করে নিজের ঝুলিতে ৪০০ উইকেট জমা করেন তিনি।

হোবার্ট হ্যারিকেন্স ও মেলবোর্ন রেনেগেডসের মধ্যকার চলমান আসরের তৃতীয় ম্যাচে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শের জন্য পাঁচ উইকেটের প্রয়োজন ছিল ব্রাভোর। প্রথম দুই ওভারে দুই শিকার পাওয়ার পর ইনিংসের ২০তম ও ব্যক্তিগত শেষ ওভারে বল করতে এসে জোফরা আর্চার, ক্যামেরন বয়েছ ও ইনিংসের শেষ বলে ম্যাথু ওয়েডকে সাজঘরের পথ ধরিয়ে ক্যারিয়ারে ৪০০ উইকেট পূর্ণ করার পাশাপাশি রচনা করেন নতুন ইতিহাসের।

ব্রাভোর দূর্দান্ত বোলিংয়ে ইতিহাস রচনার দিন দারুণ শুরুর পরও নির্ধারিত ২০ ওভার শেষে হোবার্টকে ১৬৪ রানে আটকে দেয় মেলবোর্ন। ব্রাভোর পাশাপাশি ডেথ ওভারে অসাধারণ বল করে দলকে সাহায্য করেন রিচার্ডসন। তাছাড়া অভিষেক ম্যাচেই দ্যুতি ছড়ান আফগানিস্তানের বিস্ময় ক্রিকেটার মোহাম্মদ নবি। অভিষিক্ত এ ক্রিকেটার ৪ ওভার বল করে ২৫ রানের বিনিময়ে ১ উইকেট লাভ করেন।

উল্লেখ্য, টি-টোয়েন্টিতে এক ইনিংসে ব্রাভোর দ্বিতীয় পাঁচ উইকেট লাভের মধ্য দিয়ে এ ফরম্যাটের সর্বাধিক উইকেট সংগ্রাহকের দৌঁড়ে নিজেকে মালিঙ্গার চেয়ে আরও দূরত্বে নিয়ে গেছেন তিনি। ৩৩৭ উইকেট নিয়ে তার পেছনে অবস্থান লঙ্কান পেসারের। এরপর ৩০৭ উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন আরেক ক্যারিবীয় ক্রিকেটার সুনিল নারাইন। আর ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার দৌঁড়ে অপেক্ষমান থাকা সাকিব আল হাসান ২৯২ উইকেট নিয়ে রয়েছেন তালিকার চতুর্থস্থানে।
আজকের বাজার : সালি/ ২১ ডিসেম্বর ২০১৭