নাসিরের শতকে লড়ছে রংপুর

টপ অর্ডারের ব্যাটসম্যানরা থিতু হলেও বড় স্কোর গড়তে পারেননি। ৮১ রানের সময় তৃতীয় উইকেটের পতন ঘটে রংপুর বিভাগের। রংপুরের ত্রাতা হিসেবে আবির্ভূত হন নাসির হোসেন। দ্বিতীয় দিনশেষে অপরাজিত আছেন ১০১ রান করে। তাকে দারুণ সঙ্গ দিয়েছেন নাঈম ইসলাম। নাসিরের শতকে ভর করে বরিশাল বিভাগের ৩৩৫ রানের জবাব দিচ্ছে রংপুর বিভাগ।

৬ উইকেটে ২৮০ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল বরিশাল বিভাগ। শুরুটা তেমন ভালো হয়নি বরিশালের। ৫১ রানে অপরাজিত থাকা নুরুজ্জামান বিদায় নেন ৫৮ রান করে। শুভাশিষ রয়ের বলে বোল্ড হন তিনি। পরের ওভারে মনির হোসেনকে (১) বোল্ড করেন আরিফুল হক। দলীয় ২৯৮ রানের মাথায় পতন ঘটে নবম উইকেটের। শেষ উইকেটের জুটিতে দৃড়তা দেখান কামরুল ইসলাম রাব্বি এবং লিঙ্কন দে। ৩৭ রানের জুটি গড়েন দুজন। ২২ রান করে অপরাজিত ছিলেন কামরুল। লিঙ্কন দের ব্যাট থেকে আসে ১৬ রান। ৩৩৫ রানে থামে বরিশালের ইনিংস। তিনটি করে উইকেট পান রংপুর বিভাগের শুভাশিষ রয়, আরিফুল হক এবং তানভির হায়দার।

ব্যাট করতে নেমে দলীয় ১৮ রানের মাথাতেই প্রথম ধাক্কা খায় রংপুর বিভাগ। ওপেনার সায়মনকে নিজের বলে নিজে ক্যাচ নিয়ে ফিরিয়ে দেন মনির হোসেন। ১৩ রান করে আউট হন সায়মন। এরপর সোহরাওয়ার্দী শুভকে নিয়ে ২৪ রানের জুটি গড়েন লিটন। মাত্র ১১ রান করে সালমানের শিকার হন শুভ। ৪২ রানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে রংপুর।

তৃতীয় উইকেটে লিটন ও নাঈম ৩৯ রানের জুটি গড়েন। থিতু হলেও অর্ধশতক থেকে ৭ রান দূরে থেকে বিদায় নেন লিটন দাস। মনির হোসেনের বলে সোহাগ গাজীকে ক্যাচ দিয়ে ফিরে যান লিটন। এরপর নাঈমকে নিয়ে ১০৪ রানের জুটি গড়েন নাসির। এ জুটিতে ভর করে ঘুরে দাঁড়ায় রংপুর বিভাগ। ৫৪ রান করে নাঈম মনিরের বলে আউট হলেও দলকে পথ দেখাতে থাকে নাসির হোসেনের ব্যাট।

আরিফুল হকের সাথে নিয়ে অবিছিন্ন ৭৯ রানের জুটি গড়েছেন নাসির। ১০১ রান করে অপরাজিত আছেন তিনি। ১২ চার ও ২ ছক্কা হাঁকিয়েছেন ১৬৭ বলের এ ইনিংসে। তার শতকে ভর করে শক্ত অবস্থানে আছে রংপুর। সঙ্গী আরিফুল হক অপরাজিত আছেন ৩৪ রানে।
আজকের বাজার: সালি / ২১ ডিসেম্বর ২০১৭