টি-২০ ক্রিকেটে অনন্য রেকর্ড পেরির

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ ফরম্যাটে ব্যাট হাতে এক হাজার রান ও বল হাতে একশ’ উইকেট শিকারের অনন্য এক গড়লেন অস্ট্রেলিয়া নারী দলের সদস্য এলিস পেরি। পুরুষ কিংবা মহিলা কোন বিভাগেই আন্তর্জাতিক টি-২০ ইতিহাসে এত দিন এক হাজার রান ও একশ উইকেট শিকার করতে পারেননি কোন খেলোয়াড়। নিজের ১০৪তম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করলেন পেরি।

ইংল্যান্ড সফরে গতরাতে দ্বিতীয় টি-২০তে ৭ উইকেটে স্বাগতিকদের পরাজিত করে অস্ট্রেলিযা নারী ক্রিকেট দল। এই জয়ে তিন ম্যাচের সিরিজ নিশ্চিত করে অসিরা। ম্যাচে ব্যাট হাতে অনবদ্য ৪৭ রানের ইনিংস খেলে সংক্ষিপ্ত ফরম্যাটে এক হাজার পূর্ণ করেন পেরি। বল হাতে আগেই একশ’ উইকেটের মালিক ছিলেন তিনি। গত রাতের ম্যাচ দিয়েই বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ ফরম্যাটে এক হাজার রান ও একশ উইকেটের মালিক হন ২৮ বছর বয়সী পেরি।

গত টি-২০ বিশ্বকাপে ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নিজের ক্যারিয়ারের একশ উইকেটের মালিক হন তিনি।

টি-২০তে পুরুষ ক্রিকেটারদের মধ্যে অলরাউন্ডার তালিকায় ব্যাট হাতে ১,৪১৬ রান ও ৯৮ উইকেট নিয়ে সবার শীর্ষে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। ইতোমধ্যে ক্রিকেটকে বিদায় বলেছেন তিনি। আফ্রিদির পরের স্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার ১,৪৭১ রানের পাশাপাশি শিকার করেছেন ৮৮ উইকেট।

আজকের বাজার/লুৎফর রহমান