ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী ব্যাননের কারাদন্ড

কংগ্রেস অবমাননার দায়ে ডোনাল্ড ট্রাম্পের এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী স্টিভ ব্যাননকে চারমাসের কারাদন্ড দেয়া হয়েছে।
ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারিতে হামলার কংগ্রেসীয় তদন্তে সাক্ষ্য দিতে অস্বীকার করায় তাকে এ কারাদন্ডের পাশপাশি ৬ হাজার ৫শ’ ডলারও জরিমানা করা হয়।
স্থানীয় সময় শুক্রবার এ রায় দেন যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট আদালত।
যদিও ব্যাননের বিরুদ্ধে ছয় মাসের কারাদন্ড ও দুই লাখ ডলারের জরিমানার আবেদন করেছিল মার্কিন বিচার বিভাগ।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ২০১৬ সালের নির্বাচনী প্রচারণা ও বিজয়ের মূল হোতা ব্যানন সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানানোর পাশাপাশি নথিপত্র আদালতে দাখিল না করায় তার বিরুদ্ধে কংগ্রেস অবমাননার অভিযোগ সত্যি প্রমাণিত হয়।
তবে এ রায়কে অস্বীকার করে ব্যানন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটিক নেতৃবৃন্দের সমালোচনা করেন। তিনি কংগ্রেসীয় তদন্তকে রাজনৈতিকভাবে পরিচালিত হয়েছে বলেও উল্লেখ করেন।
রায়ের বিরুদ্ধে আপীল করার কথা জানিয়েছেন তার আইনজীবী।
এদিকে ব্যাননের কারাদন্ড নিয়ে সাংবাদিকরা বাইডেনের প্রতিক্রিয়া জানতে চাইলে হোয়াইট হাউসে তিনি বলেন, ‘স্টিভ ব্যাননের বিষয়ে আমার কোন প্রতিক্রিয়া নেই’।
সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দায়িত্ব পালনের প্রথম সাত মাস ব্যানন তার উপদেষ্টা ছিলেন। তিনি ২০১৭ সালে এ দায়িত্ব ছেড়ে দেন। তবে ক্যাপিটল হিলে হামলার সময়ে তিনি ট্রাম্পের অনানুষ্ঠানিক উপদেষ্টা ছিলেন বলে ধারনা করা হয়।
উল্লেখ্য, নির্বাচনে জয়ী জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক অনুমোদনের জন্য সেদিন আইন প্রণেতারা ক্যাপিটল হিলে জড়ো হলে ট্রাম্পের উগ্র সমর্থকরা ব্যাপক তান্ডব চালায়। এ সময়ে এক পুলিশসহ অন্তত পাঁচজন প্রাণ হারায়।
এ ঘটনায় নিজ দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।