ট্রাম্পের সিদ্ধান্তে শঙ্কায় ব্যবসায়ী মহল

প্যারিস জলবায়ু ইস্যুতে যুক্তরাষ্ট্রের বড় বড় কিছু প্রতিষ্ঠান নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে। জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে যাওয়াকে তারা আতঙ্ক হিসেবে দেখছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- জেনারেল ইলেকট্রিক, ফেসবুক, গোল্ডম্যান স্যাকস এবং ওয়াল্ট ডিজনি।

২০১৫ সালে জলবায়ু পরিবর্তন মোকাবিলার লক্ষ্যে ২০০ দেশ ঐতিহাসিক প্যারিস চুক্তিকে সমর্থন করে। এ চুক্তির প্রধান লক্ষ্য কার্বন নিঃসরণ কমিয়ে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখা। কিন্তু ট্রাম্প মার্কিন গদিতে বসার পরই এ চুক্তি প্রত্যাহারের উদ্যোগ নেন। ২ জুন এ বিষয়ে সাফকথা জানিয়ে দিয়েছেন তিনি। তবে বিশ্বমহলে এ নিয়ে নিন্দার ঝড় উঠলেও মার্কিন কয়লা প্রতিষ্ঠানগুলো ট্রাম্পের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, এ সিদ্ধান্ত কয়লা খাতে অন্তত হাজার হাজার চাকরি বাচাবে।

এদিকে সমালোচকেরা বলছেন, “আমেরিকা ফার্স্ট” পলিসির অংশ হিসেবে ট্রাম্পের এই চুক্তি প্রত্যাহারে মার্কিন অনেক কোম্পানি দেশের বাইরে আগের মতো কাজ করতে পারবে না। জেনারেল ইলেকট্রিকের প্রধান নির্বাহী জেফ ইমেল্ট টুইটে বলেন, জলবায়ু পরিবর্তনই মুখ্য। শিল্প খাত এখন আর সরকারের ওপর নির্ভর করে বসে থাকবে না। এ খাত এখন তার মতো করে এগুবে। তেসলা কোম্পানির প্রধান ইলন মাস্ক নিশ্চিত করেন, তিনি হোয়াইট হাউসের উপদেষ্টা পরিষদে দুই আসন থেকে সরে আসবেন। টুইট বার্তায় তিনি লেখেন, প্রেসিডেনশিয়াল কাউন্সিল থেকে আমি সরে আসছি। আমার কাছে জলবায়ু পরিবর্তনই মুখ্য। প্যারিস চুক্তি প্রত্যাহার করা আমেরিকা বা বিশ্বের জন্য ভালো নয়।

ওয়াল্ট ডিজনি প্রধান রবার্ট আইগার বলেন, তিনি কাউন্সিলের উপদেষ্টা পরিষদ থেকে নিজেকে গুটিয়ে নেবেন। বিনিয়োগ প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকসের প্রধানও এ ঘটনায় নিন্দা জানিয়েছেন। অন্যদিকে, মর্গ্যান স্ট্যানলি, পেপসিকো, ওয়ালমার্ট এবং অ্যাপল ও গুগলের মতো প্রতিষ্ঠান ট্রাম্পের সিদ্ধান্তকে হটকারী বলছে। ট্রাম্পের তোয়াক্কা না করে তারা নিজেরাই এই পরিবেশ চুক্তিকে এগিয়ে নিতে একমত পোষণ করেছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ওই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র যে বৈশ্বিক গ্রিনহাউজের গ্যাসের ১৫ শতাংশ নির্গমন করে তা আগামী ২০২৫ সালের মধ্যে ২৬ থেকে ২৮ শতাংশ কমিয়ে আনার কথা ছিল। চুক্তিতে যুক্তরাষ্ট্র জলবায়ু পরিবর্তন সমস্যা মোকাবেলায় গরিব দেশগুলোর জন্য জাতিসংঘের তহবিল ৩০০ কোটি ডলার দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছিল।

আজকের বাজার:এলকে/এলকে/ ৪ জুন ২০১৭