ট্রাম্প ভবনের ঠিকাদার: হাসান রুহানি

পরমাণু  চুক্তিকে কেন্দ্র করে পচ্শিমাদের সাথে ইরানের স্নায়ু যুদ্ধ নতুন রুপ নিয়েছে।যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের নতুন পরমাণু চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান।

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বর্তমান চুক্তি পরিবর্তনের কোনো অধিকার নেই পশ্চিমাদের।বর্তমান পরমাণু চুক্তি থেকে এক বিন্দুও সরবে না তেহরান।

তিনি আরও বলেন, একজন ভবনের ঠিকাদার, যিনি শুধু টাওয়ার নির্মাণ করেন, আর ব্যবসা করেন। তিনি কিভাবে আন্তর্জাতিক বিষয়ে নাক গলান। আন্তর্জাতিক চুক্তি এবং আইন বিষয়ে কোনো ধারণাই নেই তার।

এদিকে, ট্রাম্প প্রশাসন বলছে, তেহরানের বর্তমান চুক্তি নিয়ে পুনরায় আলোচনা নয় বরং নতুন একটি চুক্তির বিষয়ে পদক্ষেপ নিতে চায় যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করতে ২০১৫ সালে তেহরানের সঙ্গে একটি চুক্তি সই করে ছয় জাতিগোষ্ঠী। কিন্তু প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেয়ার পর থেকেই ত্রুটিপূর্ণ আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প। গেল ১২ই জানুয়ারি ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা ১২০ দিনের জন্য স্থগিত করলেও এই সময়ের মধ্যে মার্কিন কংগ্রেস ও ইউরোপকে তার দাবি মানার আহ্বান জানান। অন্যথায় আগামী ১২ই মে পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পাশাপাশি ইরানের ওপর নতুন অবরোধ আরোপের হুঁশিয়ারি দেন ট্রাম্প।

আজকের বাজার/আরজেড