ডিএসইতে পিই বেড়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ

নতুন বছরে দেশের দুই পুঁজিবাজারের লেনদেনেই দেখা যায় উর্ধগতি। বছরের দ্বিতীয় সপ্তাহেও লেনদেন শেষ হয়েছে উর্ধমূখী প্রবনতায়। আর সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পিই রেশিও বা সার্বিক মূল্য আয় অনুপাত বেড়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ।

ডিএসই সূত্রে এ তথ্য পাওয়া যায়।

গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৫ দশমিক ৬৮ পয়েন্টে। যা সপ্তাহের শেষে দাড়িয়েছে ১৬ দশমিক ২৬ পয়েন্টে। অর্থাৎ পিই রেশিও শূণ্য দশমিক ৫৮ পয়েন্ট বা ৩ দশমিক ৬৮ শতাংশ বেড়েছে।
আর এ মুহূর্তে পিই রেশিও বা মূল্য আয় অনুপাতে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ব্যাংক খাতের। গত সপ্তাহের লেনদেনর পর খাতটির পিই রেশিও ছিল ১০ দশমিক ৬। আর সবচেয়ে বেশি পিই রেশিও রয়েছে পাট খাতের । সপ্তাহ শেষে এ খাতের পিই রেশিও ৪৪৭।

ব্যাংক খাতের পরেই পিই রেশিওতে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে বিদ্যুৎ ও জ্বালানী খাত। এখন পর্যন্ত এ খাতের পিই রেশিও ১১ দশমিক ৩৯, তারপরেই ভাল পিই রেশিওতে রয়েছে বিমা খাত। এ খাতের পিই রেশিও হয়েছে ১৩ দশমিক ২৮, এভাবে পরবর্তী পিই রেশিও তে ভাল অবস্থানে থাকা সেক্টর গুলো হলো:
সেবা ও আবাসন খাত যার পিই রেশিও ১৪ দশমিক ৪৮, টেলিযোগাযোগ খাতের পিই রেশিও ১৫ দশমিক ৫, বস্ত্র খাতের পিই রেশিও ১৫ দশমিক ৫, ট্যানারি খাতের পিই রেশিও ১৫ দশমিক ৫৭, প্রকৌশল খাতের ১৬ দশমিক ৩৯, ঔষধ ও রসায়ন খাতের পিই রেশিও ১৮ দশমিক ৩৮, সিরামিক খাতের পিই রেশিও ১৯ দশমিক ৯, খাদ্য ও আনুষঙ্গিক খাতের পিই রেশিও ২০ দশমিক ৬৭, বিবিধ খাতের পিই রেশিও ২০ দশমিক ৬৪, পেপার অ্যান্ড প্রিন্টিং খাতের পিই রেশিও ২১ দশমিক ৫৪, আইটি খাতের পিই রেশিও ২২ দশমিক ২৪, ভ্রমন খাতের পিই রেশিও ২৩ দশমিক ৫৪, সিমেন্ট খাতের পিই রেশিও ৩৯ দশমিক ০৯।

 

আজকের বাজার/ মিথিলা