“ডিএসই এসএমই” প্লাটফর্ম’র শুভ উদ্বোধন

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতভ‚ক্ত কোম্পানীগুলোর গুরুত্ব অপরিসীম। এই খাতটি বাংলাদেশের জিডিপিতে যাতে আরো গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে তারই আলোকে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড “ডিএসই এসএমই” প্লাটফর্ম করার উদ্যোগ হাতে নিয়েছিল। এই প্লাটফর্মের মাধ্যমে এসএমই খাতভূক্ত কোম্পানীগুলো পুঁজিবাজারে তালিকাভূক্তির মাধ্যমে পুঁজি সংগ্রহ করতে পারবে।

৩০ এপ্রিল ২০১৯ ইং তারিখে “ডিএসই এসএমই” প্লাটফর্মটির শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল, এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন এবং কমিশনারবৃন্দ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেম এবং ডিএসই এর সকল ট্রেকহোল্ডার কোম্পানীর প্রতিনিধিবৃন্দ, মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে এসএসই প্লাটফর্মের উন্নয়নের জন্য ডিএসই এবং টক অরফ এর সহযোগী প্রতিষ্ঠান বিএফপি-বি এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এসএমই খাতের প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য উদ্বুদ্বকরণ এবং এসএমই খাতের বিকাশ ও উন্নয়নের জন্য টক অরফ সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রণোদনা প্রদান করছে।

এই প্লাটফর্ম উদ্বোধনের মাধ্যমে দেশের এসএমই খাতভুক্ত প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তিকরণের মাধ্যমে ডিএসই তথা দেশের পুঁজিবাজারে একটি নতুন মাত্রা সংযোজিত হলো। যা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সার্বিক অর্থনৈকিত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।