ঢাকায় প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়নে ১,১৫৯ কোটি টাকা ব্যয় করবে সরকার

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার নয়টি প্রকল্প অনুমোদন করেছে। যার মধ্যে রয়েছে ১,১৫৯ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন।

এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১৪তম একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘প্রায় ৪,৬১১ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে মোট নয়টি প্রকল্প অনুমোদন করা হয়েছে।’

তিনি জানান, মোট ব্যয়ের মধ্যে ৪,৩৬৬ কোটি ১২ লাখ টাকা সরকারি অর্থায়ন এবং বাকি ২৪৫ কোটি ৫০ লাখ টাকা সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে আসবে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে সাতটি নতুন এবং বাকি দুটি সংশোধিত।

পরিকল্পনামন্ত্রী বলেন, ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ প্রকল্পটি ২০২৪ সালের মধ্যে বাস্তবায়ন করবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর।

পরিকল্পনা কমিশনের তথ্য অনুযায়ী, মূল প্রকল্পের আওতায় থাকছে উত্তরায় তিনটি ও পূর্বাচলে ১১টি নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপন, বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ, সংস্কার ও রক্ষণাবেক্ষণ, সীমানাপ্রাচীর নির্মাণ ও সংস্কার এবং প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ ও ভরাট করা।

একনেকের সভায় ৯৪৪ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নেত্রকোনা ও সুনামগঞ্জের হাওড় এলাকায় নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠান উন্নয়নের প্রকল্পও অনুমোদন করা হয়েছে।

এ প্রকল্পের আওতায় ৫২টি ছাত্রাবাস, ৩১টি বহুমুখী ভবন, শিক্ষকদের জন্য একটি ডরমেটরি এবং ৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের সীমানাপ্রাচীর নির্মাণ করা হবে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ