ঢাকায় লিসা

ঢাকায় পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক উপ-সহকারী লিসা কার্টিস। আজ শুক্রবার সকালে ৩ দিনের সফরে তিনি ঢাকায় পৌছান। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বাংলাদেশ সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গেও আলোচনা করবেন।

এছাড়া মিয়ানমারে গণহত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে তিনি কক্সবাজার যাবেন। সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের খোঁজখবর নেবেন তিনি।

উল্লেখ, লিসা কার্টিস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপসহকারী হিসেবে কাজ করার পাশাপাশি ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র পরিচালকের দায়িত্বেও রয়েছেন। বাংলাদেশসহ এই অঞ্চল বিষয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নীতিনির্ধারণী পদে রাজনৈতিক নিয়োগ প্রাপ্ত লিসা কার্টিসের এ সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলছেন ঢাকার কর্মকর্তারা।

লিসা কার্টিসের ৩ দিনের এ সফরের মাধ্যমেই ট্রাম্প যুগের নতুন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক যোগাযোগের আনুষ্ঠানিক সূচনা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

আজকেরবাজার/এমকে