ঢাকায় ৩ দিনের বিজ্ঞান মেলা শুরু

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত ৩ দিনের বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা ২০১৮ শুরু হয়েছে। বৃহস্পতিবার ২৫ জানুয়ারি সকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিসিএসআইআর প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, এ সরকারের আমলেই বিশ্বমানের অত্যাধুনিক গবেষণাগার স্থাপিত হয়েছে যার মাধ্যমে বিশ্বমানের গবেষণা ও প্রযুক্তির সম্প্রসারণ ঘটছে। আমাদের উন্নয়নের জন্য মৌলিক গবেষণার পাশাপাশি বিদেশী প্রযুক্তি ব্যবহার উপযোগী করে কাজে লাগাতে হবে।

মন্ত্রী আরও বলেন, বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে ছেলেমেয়েরা বিশ্বময় বিচরণ করছে। তাদের জ্ঞান ও প্রতিভাকে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন ঘটাতে হবে। এ মেলার মাধ্যমে ছাত্র-ছাত্রী, নবীন ও খুদে বিজ্ঞানীদের মধ্যে বিজ্ঞানচর্চার প্রতি আগ্রহ বাড়বে। বিজ্ঞান ও প্রযুক্তিচর্চা এবং গবেষণামূলক কাজের বিকাশ ও বিস্তুৃতি ঘটবে।

বিসিএসআইআর চেয়ারম্যান মোঃ ফারুক আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি সচিব মোঃ আনোয়ার হোসেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত।

এবারের মেলায় ঢাকাসহ সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, খুদে বিজ্ঞানী এবং স্বশিক্ষিত বিজ্ঞানী ,উদ্ভাবক/বিজ্ঞান ক্লাবসহ প্রায় ৫৫২ জন অংশগ্রহণকারী তাদের ১৭৭ টি বাছাইকৃত প্রকল্প প্রর্দশন করছে। এছাড়াও বিসিএসআইআর-এর গবেষণা ও উন্নয়ন কর্মকান্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাদের পণ্য প্রদর্শন করছে। অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, ৯ম থেকে ১০ম শ্রেণি, একাদশ-দ্বাদশ শ্রেণি এবং স্ব-শিক্ষিত উদ্ভাবক/বিজ্ঞান ক্লাব এই ৪টি ক্যাটাগরিতে মোট ১২টি দলকে পুরস্কার ও অংশগ্রহকারী সকলকে সনদপত্র প্রদান করা হবে মেলার শেষদিন।

রাজধানীর হলিক্রস, সিটি কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, আইডিয়াল, গর্ভনমেন্ট ল্যাবরেটরি, মনিপুর উচ্চ বিদ্যালয়, রেসিডেনসিয়াল মডেল কলেজ, বীরশ্রেষ্ট নূর মোহাম্মদসহ ঢাকা ও ঢাকার বাহিরের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা এ মেলায় অংশগ্রহণ করেছে। ৩ দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

আজকের বাজার:এনএল/এলকে ২৫ জানুয়ারি ২০১৮