ঢাকায় ৪৫ কোটি লিটার পানি আসবে মুন্সীগঞ্জ থেকে

মুন্সীগঞ্জের পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার থেকে রাজধানী ঢাকায় প্রতিদিন ৪৫ কোটি লিটার পানি সরবরাহ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করবেন। তবে, আগামীকাল মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে পদ্মা পানি শোধনাগার থেকে ঢাকায় পানি সরবরাহ করা হবে বলে জানান মন্ত্রী।

সোমবার দুপুরে লৌহজং উপজেলার মেদিনীমল ইউনিয়নে স্থাপিত পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘পদ্মাসেতু যেমন এখন দৃশ্যমান, তেমনি এ প্রকল্পের কল্যাণে ঢাকা শহরের ৪০ শতাংশ মানুষ বিশুদ্ধ পানি পাবে।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ঢাকা শহরের পাশের নদীগুলো গত ৬০ বছরে দূষিত হওয়ার কারণে রাজধানী থেকে এত দূরে এ প্রকল্প স্থাপন করতে হয়েছে। এ প্রকল্পের ফলে দীর্ঘ মেয়াদে পানি পাওয়ার সম্ভাবনা রয়েছে।’

‘প্রকল্প নিয়ে যে অনিয়মের কথা উঠেছে দুদকের তদন্তে তা প্রমাণিত হলে ব্যবস্থা নেয়া হবে,’ বলেন তিনি।

প্রকল্প ব্যবস্থাপক জেং জাওজিয়াং, কান্ট্রি ডিরেক্টর ওয়াং সাউজাল, ঠিকাদারি প্রতিষ্ঠান সাউথ এশিয়ার প্রধান ফং ওয়ে, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালউদ্দিন আহমেদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএম (বার), লৌহজং উপজেলা নির্বাহী অফিসার মো. কাবিরুল ইসলাম খানসহ এ প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আজকের বাজার/এমএইচ