ঢাকা বিশ্ববিদ্যালয় এখন ডাকাতদের গ্রাম: রিজভী

সরকার ছাত্রলীগকে ডাকাতে পরিণত করে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়কে ডাকাতদের গ্রামে পরিণত করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিপীড়নবিরোধী সাধারণ শিক্ষার্থীর ব্যাপারে বামপন্থী ছাত্র সংগঠনের নেতা-কর্মীদের উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিক্রিয়ায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ কথা বলেন।

এই হামলায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামানেরও প্রত্যক্ষ মদদ আছে বলেও অভিযোগ করেন রিজভী।

বুধবার ২৪ জানুয়ারি নয়াপল্টনে দলীয় কার্যালয়ে নিচে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর তৃতীয় ‍মৃত্যুবার্ষিকীতে এক মিলাদ ও দোয়া মাহফিলে বক্তব্য রাখছিলেন রিজভী।

ছাত্রলীগের হামলার বিষয়ে বিএনপি নেতা বলেন, ‘যে সরকারের পেটোয়াবাহিনী মেয়েদের কাপড় ছিড়ে দিতে পারে… আর এই ঘটনা ঘটেছে, বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় যেন এখন ডাকাতদের গ্রাম। কারণ সরকার ছাত্রলীগকে ডাকাতে পরিণত করে বিশ্ববিদ্যালয়কেও ডাকাতে পরিণত করেছে।’

গত ১৫ জানুয়ারি ঢাকার সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। কর্মসূচিতে মেয়েদের যৌন হয়রানি করা হয়েছে অভিযোগ তুলে নিপীড়নবিরোধী সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যাপারে শুরু হয় নতুন কর্মসূচি। গত ১৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং পরের ২৩ জানুয়ারি উপাচার্যের কার্যালয় ঘেরাওয়ে যায় তারা।

বিকালে উপাচার্যকে উদ্ধার করতে আসে ছাত্রলীগের নেতা-কর্মীরা। দুই পক্ষের ‍মুখোমুখি অবস্থানের এক পর্যায়ে রড় দিয়ে বামপন্থী সংগঠনের নেতা-কর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

রিজভী বলেন, ‘যতই নিপীড়ন ও নির্যাতন বাড়বে ততই সরকারের পতনের ঘণ্টা বাজবে।’

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও সহ-দফতর সম্পাদক মুনির হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

আজকের বাজার: এলকে/২৪ জানুয়ারি ২০১৮