ঢাবি প্রক্টরের কুশপুত্তলিকা দাহ

ছাত্রলীগের যৌন নিপীড়নের ঘটনায় ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানীর কুশপুত্তলিকা দাহ করেছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ মিছিল শেষে কুশপুত্তলিকা দাহ করা হয়। এর আগে তারা ক্যাম্পাসে ব্যাঙ্গাত্মক রঙিন চশমা মিছিল করেন।

শিক্ষার্থীরা দাবি করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সবচেয়ে ব্যর্থ প্রক্টর গোলাম রব্বানী। তিনি শিক্ষককে পর্যন্ত ঘুষি মেরেছেন। তার কাছে শিক্ষার্থীরা নিরাপদ নয়।

জানা যায়, গত ১৫ জানুয়ারি সাত কলেজের অধিভুক্তি বাতিল চেয়ে সাধারণ শিার্থীদের ব্যানারে কর্মসূচি পালন করে ঢাবির শিক্ষার্থীরা। তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিলে ছাত্রলীগের নেতা-কর্মীরা এসে আন্দোলনে থাকা নারী শিক্ষার্থীদের যৌন হয়রানি ও শারীরিকভাবে লাঞ্ছিত কওে বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় ১৭ জানুয়ারি নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা ঢাবি প্রক্টরকে অবরুদ্ধ করে। পরে ওইদিন বিকেলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আন্দোলনরত শিার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। তবে দাবি না মানায় ২৩ জানুয়ারি

নিপীড়নবিরোধী ব্যানারে বাম ছাত্রসংগঠনগুলো উপাচার্যেও কার্যালয় ঘেরাও করে। সেখানে পুনরায় হামলা চালায় ছাত্রলীগ। এ সময় ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। হামলার ভিডিও ও ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপর ২৯ জানুয়ারি ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হয়। ধর্মঘটে রাজশাহী, চট্টগ্রাম, সিলেটসহ বিভিন্ন যায়গায় হামলা করে ছাত্রলীগ। পরে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করে প্রগতিশীল ছাত্রজোট।
কয়েকদিন পূর্বে ফেসবুকে ইভেন্টের মাধ্যমে এক শিক্ষার্থী প্রক্টরের কুশপুত্তলিকা দাহ ও রঙিন চশমা মিছিলের আহ্বান করেন। সেই ডাকে সারা দিয়ে নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা মঙ্গলবার প্রক্টরের কুশপুত্তলিকা দাহ করে।
আজকের বাজার : আরএম/ ওএফ/ ৩০ জানুয়ারি ২০১৮