ঢাবি শিক্ষার্থী ধর্ষণে জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবি‘নারী সংহতি’র

রাজধানীর কুর্মিটোলা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি)ছাত্রী ধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করে শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছে নারীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন‘নারী সংহতি’।সোমবার সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি তাসলিমা আখতার ও সাধারণ সম্পাদক অপরাজিতা দেব যৌথ বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে সংগঠনের তারা প্রশ্ন রেখে বলেন, ক্যান্টনমেন্টের পাশে কুর্মিটোলার মত একটি ব্যস্ত এলাকায় সন্ধ্যায় সময় এ ধরনের ঘটনা কিভাবে ঘটতে পারে?এসব ঘটনার জন্য রাষ্ট্র ও প্রশাসনের নাগরিক নিরাপত্তার প্রতি চরম অবহেলা এবং অব্যবস্থাপনাকে দায়ি করার পাশাপাশি বিবৃতিতে নারীদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেন তারা।

সারাদেশে অব্যাহতভাবে নারী-শিশু ধর্ষণ ও যৌন নিপীড়নের ঘটনা ঘটে চলেছে উল্লেখ করে নারী সংহতি বলছে,‘একটা দেশে নারী-শিশুর নিরাপত্তার পরিস্থিতি দেখে ওই দেশের সার্বিক নিরাপত্তার বিষয়টি অনুধাবন করা যায়।’নারী সংহতির নেতারা দেশে নারী-শিশুসহ সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিতের প্রয়োজনীয় রাষ্ট্রীয় পদক্ষেপের দাবি জানান।

একইসঙ্গে ঘরে-বাইরে, শিক্ষাপ্রতিষ্ঠানে, পাড়া-মহল্লায়, কর্মস্থলে-ক্রীড়াঙ্গণে সর্বত্র ধর্ষণ, যৌন সহিংসতা, গণপিটুনিসহ যে কোন ধরনের সহিংতা প্রতিরোধে সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে নারী সংহতি। উল্লেখ্য, আইন ও শালিস কেন্দ্রের তথ্যমতে, ২০১৯ সালে সারা দেশে ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয়েছেন ১ হাজার ৪১৩ জন। ২০১৮ সালে যা ছিল ৭১৩। এক বছরেই ধর্ষণের সংখ্যা দ্বিগুণ হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান