ঢামেক হাসপাতালে একসাথে ৫ হাজার রোগী সেবা পাবে: প্রধানমন্ত্রী

????????????????????????????????????

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে সম্প্রসারিত করার পরিকল্পনা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখান থেকে চার থেকে পাঁচ হাজার রোগী একসাথে সেবা নিতে পারবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ইতিমধ্যে পরিকল্পনা নিয়েছি। আমরা এখন নকশা প্রস্তুত করছি, যাতে এখান থেকে একসাথে চার/পাঁচ হাজার রোগী সেবা নিতে পারে।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীতে এক অনুষ্ঠানে বিভিন্ন সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানে অ্যাম্বুলেন্স, জিপগাড়ি ও মোটরসাইকেল বিতরণকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

আগামীতে ক্ষমতায় গেলে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের ক্ষমতায় থাকতেই ঢামেকের দ্বিতীয় ইউনিট নির্মাণ এবং এক হাজার শয্যা থেকে দেড় হাজার শয্যার হাসপাতালে রুপান্তর করা হয়েছে।

এসময় প্রধানমন্ত্রী বিভিন্ন সরকারি হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্য কর্মকর্তাদের মধ্যে ৩৩টি অ্যাম্বুলেন্স, ১০টি নৌ অ্যাম্বুলেন্স এবং ১০টি জিপ গাড়ি হস্তান্তর করেন।

এছাড়াও স্বাস্থ্যসেবার সাথে নিযুক্ত ২০০জন পরিসংখ্যানবিদের মধ্যে থেকে একজনকে মোটরসাইকেল হস্তান্তর করেন তিনি।

জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে নেয়া মাঠপর্যায়ে স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের মাঝে ৮৮টি অ্যাম্বুলেন্স এবং ৯৮টি জিপগাড়ি দেয়ার সরকারের সিদ্ধান্ত অনুযায়ী অ্যাম্বুলেন্স এবং জিপগাড়ি দেয়া হলো।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী হাওর ও নদীবেষ্টিত অঞ্চলের জন্য নৌ-অ্যাম্বুলেন্স সরবরাহ করা হলো।

এর আগে ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন হাসপাতাল এবং প্রতিষ্ঠানকে ৯৮টি অ্যাম্বুলেন্স সরবরাহ করা হয়।

বর্তমান সরকার তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার চেষ্টা করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশে বিদ্যমান হাসপাতালগুলোতে শয্যা সংখ্যা বৃদ্ধির পাশাপাশি প্রাইভেট এবং বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠায় সহায়তা দেয়া হচ্ছে।

অ্যাম্বুলেন্স ও যানবাহন হস্তান্তর প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এগুলো সরকারি সম্পত্তি। আপনারা এসব যানবাহনের ব্যবহারে সঠিক যত্ন নিবেন, যাতে দীর্ঘদিন ব্যবহার করা যায়।

স্বাস্থ্য বিভাগের সচিব মো. সেরাজুল ইসলাম খানের সঞ্চালনায় এই অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মাদ নাসিম বক্তব্য রাখেন। তথ্য-ইউএনবি।

আজকের বাজার/এমএইচ