তফসিলের আগেই খালেদা জিয়ার মুক্তিসহ বিএনপির ৭ দাবি

নির্বাচনের তফসিল ঘোষণার আগে দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার কারা মুক্তি এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনসহ ৭ দফা দাবি জানিয়েছে বিএনপি।

রোববার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সমাবেশে দলটির পক্ষ থেকে এসব দাবি তুলে ধরা হয়।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জনসভায় সভাপতিত্ব করেন। তিনি সভায় এসব দাবি ও লক্ষ্যের কথা তুলে ধরেন।

অন্য দাবিগুলো হলো, তারেক রহমানের মামলা প্রত্যাহার, ভোটের আগে সংসদ ভেঙে দেওয়া, ইভিএম পদ্ধতি বাতিল করতে হবে বা চালু করা যাবে না, নির্বাচনে সেনা মোতায়েন করতে হবে ও নির্বাচন কমিশন পুনর্গঠন করা।

মির্জা ফখরুল জানান, তারা আগামী ৩ অক্টোবর দেশব্যাপী সমাবেশের আয়োজন করবে এবং ডিসি বরাবর স্মারকলিপি দেবে। এছাড়া ঢাকায় আগামী ৪ অক্টোবর সমাবেশ করবে এবং বিভাগীয় কমিশনার বরাবর একটি স্মারকলিপি জমা দেবে।

দুপুর ২টার দিকে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সমাবেশটি শুরু হয়। গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে বন্দি থাকা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার প্রতি সম্মান দেখিয়ে তাকে সমাবেশের প্রধান অতিথি করা হয়। মঞ্চে তার জন্য একটি চেয়ার খালি রাখা হয়েছে।

সকাল থেকে দলের শত শত নেতা-কর্মী সমাবেশস্থলে জড়ো হতে শুরু করেন। সমাবেশস্থলে ও এর আশপাশে বিপুল আইন প্রয়োগকারী সংস্থার সদস্য মোতায়েন করা হয়।

গত শনিবার, ২২টি শর্ত সাপেক্ষে বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শর্তগুলোর মধ্যে রয়েছে- কোনো উসকানিমূলক বক্তব্য না দেয়া, লাঠি নিয়ে সমাবেশে আসা থেকে বিরত থাকা, বড় ব্যানার ব্যবহার না করা।

আজকের বাজার/এমএইচ