তবে কি ঘুড়ে দাঁড়াচ্ছে পুঁজিবাজার!

এস এম জাকির হোসাইন: দীর্ঘদিন পুঁজিবাজারে মন্দা ভাব থাকলেও অনেকেরই ধারনা, ঘুরে দাঁড়াচ্ছে পুঁজিবাজার। লেনদেনের পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। সেই সাথে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরও বেড়েছে। একাধিক বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউজের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, সামনে পুঁজিবাজার নিয়ে তারা আশাবাদি। তবে পুঁজিবাজার বিশ্লেষকদের মধ্যে কেউ কেউ ভিন্নমত পোষন করেছেন।

১০ জুলাই, মঙ্গলবার সপ্তাহের তৃতীয় দিনে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয় ১হাজার ৮৮কোটি ১৯লাখ টাকা, যা লেনদেনের দিক থেকে চলতি বছরের মধ্যে সর্বোচ্চ।

এর আগে ২০১৭ সালের ১১ নভেম্বর ডিএসইতে ১হাজার ৯১কোটি ৯০লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ১হাজার ৮৮ কোটি ১৯লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ১৮৬ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের দিন সোমবার ৯০১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এইদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩৯টি প্রতিষ্ঠান। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৯৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৭টির দর।

পুঁজিবাজার বিশ্লেষক ও অর্থনীতিবিদ প্রফেসর আবু আহমেদ আজকের বাজারকে বলেন, তিন থেকে চার সপ্তাহ বাজারের আচরন এই রকম থাকলে বিনিয়োগকারীদের মাঝে কিছুটা আস্থা ফিরে আসবে।

তবে যতদিন পর্যন্ত সুদের হার না কমবে এবং তারল্য সংকটের সমাধান না হবে ততদিন পর্যন্ত বাজার কিছুদিনের জন্য ঘুরে দাঁড়ালেও দীর্ঘস্থায়ী হবে না। সুদের হার কমলে বাজার ঘুরে দাঁড়াবে।

দীর্ঘ দিন দেশের পুঁজিবাজারে মন্দা থাকার কারণে বহু কোম্পানির শেয়ার দর অনেক কম রয়েছে। তাই কেউ কেউ মনে করছে এই কম দরে কিছু কেনা যায়। হয়তো তাই বাজার একটু ঘুড়ে দাঁড়িয়েছে। তবে আজকের বাজারে লেনদেনে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ থাকলে বাজার হয়তো ঘুড়ে দাঁড়াবে।

তবে বিদেশি বিনিয়োগকারীদের ক্রয় থেকে বিক্রি বেশি থাকলে ইতিবাচক হবে না। পাশাপাশি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবির) ভুমিকাও অনেক। এখন দেখার বিষয় আইসিবি কি আজকে ক্রয় মুডে ছিল কিনা।

এদিকে বাজার বিশ্লেষনে দেখা যায় এইদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১হাজার ৯১১পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ কোটি ১৬ লাখ টাকা লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৪৮ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৫০টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।