তরুনদের উপর বিনিয়োগ দেশের জন্য দীর্ঘস্থায়ী অর্জন হবে

যেখানে একটি দেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ তরুন, সেক্ষেত্রে তাদের উপর বিনিয়োগ দেশের জন্য দীর্ঘস্থায়ী অর্জন এনে দিতে পারে। সামাজিক কুসংস্কার, তথ্যের ঘাটতি এবং নীতিগত সীমাবদ্ধতার কারণে বাংলাদেশের বেশিরভাগ তরুন জন্মনিরোধক ব্যবহারে বাঁধার সম্মুখীন হয়ে থাকে।
নীতি প্রণয়নের ক্ষেত্রে তরুনদের যুক্ত করার লক্ষ্যে, সিরাক-বাংলাদেশ প্রায় ৫০ জন তরুনদের নিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং পরিবার পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ২০১৮ অংশগ্রহনকারী বাংলাদেশ প্রতিনিধিগণের সাথে, ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে একটি আলোচনা সভার আয়োজন করে।
মোঃ মাহবুবুল আলম, প্রোগ্রাম ম্যানেজার, ফিল্ড সার্ভিস ডেলিভারী, পরিবার পরিকল্পনা অধিদপ্তর এ সভায় ডিজিএফপি’র প্রতিনিধিত্ব করেন।
তিনি বলেন, “পরিবার পরিকল্পনা অধিদপ্তর তরুনদের সাথে আরো যুক্ত হতে চায় এবং যেহেতু সিরাক-বাংলাদেশ তরুনদের জন্য একটি সক্রিয় প্লাটফর্ম তরুনদের অর্থপূর্ণ অংশগ্রহণ নিশ্চিতে সিরাককে তরুনদের দাবীগুলো অধিদপ্তরের নিকট পৌছে দেয়ার আহবান জানাচ্ছি”। তিনি আরো বলেন, “সম্মিলিত পরিকল্পনা ও কেন্দ্র ভিত্তিক সেবার প্রয়োগই একটি ইতিবাচক প্রভাব ফেলতে পারে”।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকত এবং সহযোগী সঞ্চালক হিসেবে ছিলেন অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার তাসনিয়া আহমেদ এবং প্রোগ্রাম অফিসার সাদিয়া রহমান। এছাড়াও অংশগ্রহণ করেন সিরাক-বাংলাদেশের অ্যাসিসটেন্ট ডিরেক্টর আবদুল ওয়াদুদ, প্রোগ্রাম অ্যাসোসিয়েট নুসরাত শারমিন রেশমা, ফিল্ড কো-অডিনেটর অফিসার তানজিমা ইসলাম। প্রোগ্রাম অ্যাসোসিয়েট সৈয়দা সারিকা আরেফিন এবং ঢাকা বিভাগীয় কো-অডিনেটর নাজমুল হাসান।
আলোচনা সভায় অংশগ্রহনকারী কিশোর-কিশোরী ও তরুনদের পরিবার পরিকল্পনা বিষয়ক তথ্য ও সেবার সহজলভ্যতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।
সিরাকের ইডেন কলেজ প্রতিনিধি সাইরী বিধুন বলেন “অনেক তরুন-তরুনীদের মধ্যে পরিবার পরিকল্পনা বিষয়ক তথ্য ও সেবার চাহিদা থাকা সত্ত্বেও তারা তা গ্রহণ করতে পারছে না। ইন্টার্ন ডাক্তার বুশরা নূর বলেন, শুধুমাত্র বিবাহিত জুটিদের জন্মনিরোধক বিষয়ক সেবা প্রদানের নীতি অন্য তরুনদের জন্যও প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। এছাড়াও অংশগ্রহনকারী ডাঃ আবু সুফিয়ান বলেন, “সামাজিক বাধার কারনে তরুনরা প্রজনন স্বাস্থ্যসেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে”।
আজকের বাজার/এমএইচ