তালেবানের সঙ্গে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি: পম্পেও

আফগানিস্তানে দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের ইতি টানতে তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

গত বছর এক তালেবান হামলার পর তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনার ‘মৃত্যু ঘটেছে’ বলে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর কয়েক মাসের বিরতির পর ফের তালেবানের সঙ্গে আলোচনার খবর দিলেন পম্পেও।

তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এখন সশস্ত্র ওই গোষ্ঠীটির সাথে ফের আলোচনা চালিয়ে যেতে সবুজ সঙ্কেত দিয়েছেন। তিনি আলোচনার অগ্রগতি নিয়ে সন্তুষ্টিও জানিয়েছেন। দরকষাকষিতে জটিলতা ছিল, তবুও আলোচনা চলছে। যদিও শান্তিচুক্তি এখনো অর্জিত হয়নি।

তিনি বলেন, ‘আশা করছি, কেবল একটি কাগজ নয়, সহিংসতা উল্লেখযোগ্য পরিমাণ কমবে, এমন পর্যায়ে পৌঁছাতে পারব আমরা। যদি আমরা ওই পর্যায়ে যেতে পারি এবং কিছু সময় এ অগ্রগতি ধরে রাখতে পারি, তা হলে আফগানিস্তানের সব পক্ষের সাথে আমরা সত্যিকারের শান্তি আলোচনা নিয়ে এক টেবিলে বসতে পারব।’

এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারও আফগান তালেবানদের সাথে একটি প্রস্তাব নিয়ে দরকষাকষি চলছে বলে জানিয়েছেন। সূত্র- রয়টার্স

আজকের বাজার/এমএইচ