তিউনিশিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের জয়

অতিরিক্ত সময়ে হ্যারি কেনের করা গোলে তিউনিশিয়ার বিপক্ষে জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ জিতেছে তারা ২-১ গোলের ব্যবধানে। দুটি গোলই করেছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন।

ভলগোগ্রাদে ‘জি’ গ্রুপের এ ম্যাচে অবশ্য শুরুটা দুর্দান্তই করেছিল ইংল্যান্ড। ম্যাচের মাত্র ১২ মিনিটে এগিয়ে যায় ১৯৬৬ বিশ্বকাপের শিরোপা‍ধারীরা। হ্যারি কেনের গোলে তিউনিশিয়ার বিপক্ষে ১-০ গোলে লিড নেয় তারা। জটলা থেকে জন স্টোন্সের হেড প্রথমে তিউনিশিয়া গোলরক্ষক মোয়েজ হাসেন বাধা দিলেও ধরে রাখতে পারেননি। ফিরতি শটে গোলের দেখা পান ইংলিশ অধিনায়ক কেন।

কিন্তু প্রথমার্ধেই সমতায় ফেরে তিউনিশিয়া। ম্যাচের ৩৪ মিনিটে বেন ইউসুফকে নিজেদের বক্সে ইংল্যান্ড ফুটবলার কাইলে ওয়াকার ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। আর সেখান থেকে গোল করে তিউনিশিয়াকে ১-১ ব্যবধানের সমতায় ফেরাতে কোনো ভুল করেননি ফেরজানি সাসি।

শুরু থেকেই খেলায় একচ্ছত্র আধিপত্য ছিল ইংল্যান্ডের। বিশেষ করে বিরতির পর তারা একের পর এক আক্রমণ চালায়। কিন্তু তিউনিশিয়ার রক্ষণ কোনোভাবেই ভাঙতে পারছিলো না তারা। অবশেষে নির্ধ‍ারিত সময় শেষে রেফারি ৪ মিনিটে বাড়তি সময় যোগ করলে প্রথম মিনিটেই কেনের হেড থেকে দুর্দান্ত জয়টি তুলে নেয় ইংল্যান্ড। কিয়েরান ট্রিপ্পিয়ারের কর্ণার কিক থেকে বল পান হ্যারি মাগিরে। তিনি আলতো টোকা দিলে সেখান থেকে হেডে গোল করতে সমস্যা হয়নি কেনের।