তিনদিন পর আবারো নিম্নমূখী সূচক

টানা তিনদিন উর্ধমূখী প্রবনতার পর আজ মঙ্গলবার আবারো নিম্নমূখী সূচকে লেনদেন শুরু হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। একটানা পতনের পর প্রধানমন্ত্রীর আশ্বাস ও বিএসইসির নেয়া কিছু সিদ্ধান্তের পর ঊত্থানেই লেনদেন চলছিল পুঁজিবাজারে। কিন্তু তিনদিন সূচকের ঊত্থান দেখা গেলেও আজ দিনের শুরু থেকেই নিম্নমূখী বাজার। সেইসাথে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর হাড়িয়েছে। লেনদেনের ৩০ মিনিট পর মোট লেনদেন ছাড়িয়েছে ১১১ কোটি ১৭ লাখ টাকা ।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১১ টা ৯ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স)১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৩৮১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৯ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৩ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩১৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩ টির, দর কমেছে ১৬৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৪ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৭ কোটি ৮৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৭৬ পয়েন্টে। লেনদেন হওয়া ১২০ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৭২ টির, দর বেড়েছে ৩৩ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৭২ টির দর।