তিন দিনব্যাপী স্বর্ণ কর মেলা সম্পর্কিত আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ জুয়েলার্স সমিতি ও জাতীয় রাজস্ব বোর্ডের যৌথ উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী (২৩-২৫ জুন পর্যন্ত) স্বর্ণ কর মেল সম্পর্কিত বিষয়ে বিস্তারিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গত ১২ জুন রাজধানীর অফিসার্স ক্লাবে বালাংদেশ জুয়েলার্স সমিতির ভারপ্রাপ্ত সভাপতি এনামুল হক খানের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশের বিভিন্ন জেলা থেকে কমিটির নেতৃবৃন্দ, সাধারণ জুয়েলারী ব্যবসায়, সংগঠনটির অতীত ও বতৃমান নেতৃবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

সভাটি সঞ্চালনা করেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক জনাব দিলীপ কুমার আগরওয়ালা। তিনি তার বক্তব্যে স্বর্ণ নীতিমালা ২০১৮ অনুমোদন ও বাস্তবায়নের জন্য সমগ্র জুয়েলারী শিল্পের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, স্বর্ণ নীতিমালা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ না থাকলে তা বাস্তবায়িত হত না। তার বক্তব্যের এক পর্যায়ে তিনি প্রধানমন্ত্রীকে জুয়েলারী শিল্পের মা জননী হিসেবে আক্ষায়িত করেন।

সভায় সাধারণ জুয়েলার্সদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন দিলীপ কুমার। পরে তিনি সকলকে আগামী ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত তিন দিনব্যাপী স্বর্ণ কর মেলায় অংশ নিয়ে মেলাকে সফল করার অনুরোধ জানান।

এদিকে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্যের বৃদ্ধির ধারা অব্যাহত থাকায় ও স্থানীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পাওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এর সিদ্ধান্ত মোতাবেক গতকাল শুক্রবার থেকে দেশীয় বাজারে স্বর্ণ, রৌপ্য ও প্লাটিনামের মূল্য নতুন করে নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত মূল্য হলো- ২৩ ক্যারেটের প্রতি গ্রাম প্লাটিনাম ৫৫০০ টাকা, ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণ ৪৪০০ টাকা, ২১ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণ ৪২০০ টাকা, ১৮ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণ ৩৭৭০ টাকা, সনাতন পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণ ২৩৬৫ টাকা এবং ২১ ক্যারেট/ ক্যাডমিয়াম প্রতি গ্রাম রূপা ৯০ টাকা।

বাংলাদেশের সকল জুয়েলারী ব্যবসায়ীগণকে পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত নির্ধারিত মূল্যে স্বর্ণ, রৌপ্য ও প্লাটিনাম বিক্রি করতে বলা হয়েছে।

আজকের বাজার/এমএইচ