তিন দিনের সফরে ঢাকা আসছেন সিটিবিটি নির্বাহী পরিচালক

আগামী ৩ অক্টোবর তিন দিনের সফরে ঢাকা আসছেন সর্বাত্মক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থার (সিটিবিটিও) নির্বাহী সচিব ল্যাসিনা জারবো।

২০১৩ সালের ১লা আগস্ট দায়িত্ব গ্রহণের পর বর্তমানে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনকারী জারবো’র এটাই প্রথম বাংলাদেশ সফর। খবর ইউএনবি’র।

আগামী ৪ অক্টোবর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের মাধ্যমে শুরু হতে যাওয়া এ সফরে ল্যাসিনা জারবো বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে বৈঠকে অংশ নেবেন।

সিটিবিটিও নির্বাহী সচিবের সফরসূচিতে আরও রয়েছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস)-এ সর্বাত্মক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তির বাস্তবায়নের গুরুত্ব নিয়ে বক্তৃতা এবং বাংলাদেশে অবস্থিত সিটিবিটিও’র আওতাধীন মনিটরিং স্টেশন ও ডাটা সেন্টারের কার্যক্রমের ওপর ব্রিফিং-এ অংশগ্রহণ।

ল্যাসিনা জারবো’র এই সফর বৈশ্বিক নিরস্ত্রীকরণ এবং পারমাণবিক অস্ত্রের নিষিদ্ধকরণ বিষয়ে বাংলাদেশের সক্রিয় অবস্থানের গুরুত্বকে অধিকতর দৃশ্যমান করবে বলে আশা করা যায়।

এছাড়া, পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত শিক্ষা ও গবেষণা এবং মানবকল্যাণে এর শান্তিপূর্ণ ব্যবহার, বিশেষত ভূমিকম্প ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসের বিষয়ে সহযোগিতা এ সফরের মাধ্যমে আরো জোরদার হবে।

সফর শেষে ল্যাসিনা জারবো ৬ অক্টোবর জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

উল্লেখ্য, বাংলাদেশ গত বছরের ২০ সেপ্টেম্বর পরমাণু অস্ত্র নিরোধ চুক্তিতে স্বাক্ষর করে। এছাড়াও বাংলাদেশ প্রায় সকল বৈশ্বিক নিরস্ত্রীকরণ সংক্রান্ত চুক্তির ক্ষেত্রে স্বাক্ষরকারী দেশ।

আজকের বাজার/এমএইচ