তীব্র গরমে অতিষ্ঠ মানুষ: দুর্ভোগে শিশু,বৃদ্ধ ও শ্রমজীবীরা

সাখাওয়াৎ লিটন:সূর্য সরাসরি বিষুবরেখার উপর অবস্থান করার ফলে গেলো কয়েকদিন ধরে এশিয়ার বেশীরভাগ জায়গায় বেড়েছে তাপমাত্রা। আবহাওয়া দফতর বলছে, আরো দু’তিন দিন থাকবে এ অবস্থা।

তারই প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কয়েকদিন ধরে প্রচন্ড গরম পড়েছে। আর সীমাহীন এ গরমে অতিষ্ঠ ছোট বড় সবাই। বিশেষ করে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের ভোগান্তি চড়মে। গরমে পানিবাহিতসহ বিভিন্ন রোগে শিশু-বৃদ্ধ অনেকেই আক্রান্ত হয়ে ছুটছেন হাসপাতালে। গেলো ক’দিনে রাজধানীর মহাখালীর আইসিসিডিআরবি কলেরা হাসপাতালে বিভিন্ন বয়সী ডায়রিয়া রোগির সংখ্যা বেড়েছে। ফলে কিছু সময়ের জন্য হলেও স্বাভাবিক জীবনে নেমে এসেছে স্থবিরতা।

এ অবস্থায় দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত গরমের তীব্রতা থাকছে বেশী। তাপমাত্রা ৩৫ – ৪০ ডিগ্রী পর্যন্ত উঠানামা করছে এ সময়ে। ফলে প্রচন্ড গরমের এই সময়টাতে সবাইকে যতদূর সম্ভব ঘরে অথবা নির্দিষ্ট ছায়ায় থাকবার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সরাসরি রোদ বা তাপমাত্রায় আক্রান্ত হলে, ডি-হাইড্রেশন ও সান স্ট্রোক এর মতো বিভিন্ন ধরণের গরমবাহিত রোগের সম্ভাবনা প্রবল হতে পারে। এ কারণে নিজেসহ পরিবারের সবাইকে পরিমান মতো পানি পান করা, ঠান্ডা ও ছায়ার মধ্যে থাকার চেষ্টা করতে হবে বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

প্রত্যেকে দৈনিক কমপক্ষে ৩ লিটার করে পানি পান করার পরামর্শও দিয়েছেন চিকিৎসকরা। প্রয়োজন দেখা দিলে, যতবার সম্ভব প্রেসার চেক করার কথাও বলেছেন। না হলে এই গরমে অনেকের হিট স্ট্রোক হতে পারে। সম্ভব হলে ঠান্ডা পানিতে গোসল দিন কয়েকবার। হালকা পোশাক ব্যবহার করুন। এতে করে তাপের মাত্রা শরীরের ভেতরে আঘাত করবে কম।

এ সময় গরম খাবার এড়িয়ে চলা ভালো। ফল ও শাকসবজি বেশি করে খান এবং খাবার ম্যানু থেকে মাংস বাদ দিন। হিট ওয়েভ কোন ছেলেখেলা নয়। আপনি অব্যবহৃত মোমবাতি বাড়ির বাইরে রেখে এসে- যদি দেখেন সেটা তাপে গলে যাচ্ছে, তাহলে বুঝবেন বিপজ্জনক অবস্থা বিরাজ করছে। বাড়িতে ঘরের মধ্যে পানিপূর্ন বালতি রাখুন সবসময়। নিজের ঠোট ও চোখের মনি স্বাভাবিক আছে কিনা চেক করুন বার বার।

আজকের বাজার: সালি/এলকে/ ২৩ মে ২০১৭