তোফায়েল-আমু নির্বাচনে সমন্বয়ক হতে পারবেন না: সিইসি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু সমন্বয়কের দায়িত্ব পালন করতে পারবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে তোফায়েল আহমেদের নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এই কথা বলেন।

কে এম নূরুল হুদা বলেন, আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ ঢাকার দুই সিটিতে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে পারবেন না। কিন্তু নির্বাচনী এলাকায় রাজনৈতিক কর্মসূচি করতে পারবেন।

সিইসি বলেন, সিটি নির্বাচনে এমপিরা সবই করতে পারবেন কেবল মাত্র নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না। অর্থাৎ তারা সমন্বয়কের দায়িত্ব পালন করতে পারবেন না ও প্রার্থীর পক্ষে বিপক্ষে ভোট চাইতে পারবেন না।

সিইসি বলেন,আওয়ামী লীগের প্রতিনিধি দলের সাথে আমাদের বৈঠক হয়েছে। তারা আমাদের কাছে আচরণ বিধি, ইভিএম বিষয়ে জানতে চেয়েছেন। তাদের কথা আমরা শুনেছি তারাও আমাদের কথা শুনেছে। নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন না করতে তাদের পরামর্শ দিয়েছি। তারা আমাদের আশ্বস্ত করেছেন। নির্বাচন আচরণ বিধিতে যেটা আছে সেটাই তারা পালন করবেন।

আচরণ বিধি অনুযায়ী তারা আজকে যে বৈঠকটি করেছে এই বৈঠকটি করতে পারেন কি না এমন প্রশ্নে সিইসি বলেন,বৈঠক হতে পারে। কারণ তারা কোন প্রার্থীর অথবা দলের কোন কথা নিয়ে এখানে আসেন নাই। তারা এসেছেন নির্বাচনের বিধিতে কী আছে সেটা জানার জন্য।

সিইসি বলেন, প্রার্থীর সঙ্গে এমপিরা থাকতে পারবেন কি না এরকম বিধি-নিষেধ আইনে নেই।এ ছাড়া, রাজনৈতিক কর্মকাণ্ডে একজন প্রার্থী যেতে পারবেন না সেটাতো আমি তাদের বলতে পারি না। সেখানে রাজনৈতিক কথা হতে পারে কিন্তু সেখানে নির্বাচনী প্রচার প্রচারণা করতে পারবেন না।

উল্লেখ্য, এর আগে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এবং আরেক সদস্য তোফায়েল আহমেদকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়।

আজকের বাজার/এমএইচ