ত্রিপুরায় উড়ে গেল বাম শাসন

এতদিন বলা হচ্ছিলো ভারতের ত্রিপুরার মানিক সরকারের সরকার কি ফিরবে! নাকি ঝড়ে উড়ে যাবে ২৫ বছরের একটানা বাম শাসন! ঠিক তাই, ত্রিপুরায় দীর্ঘ ২৫ বছরের ক্ষমতা হারালো বামরা, শুরু হচ্ছে বিজেপির শাসন।

আনন্দবাজার এক প্রতিবেদনে জানায়, ত্রিপুরা বিধানসভায় মোট ৬০টি আসন। এরমধ্যে আজ শনিবার ভোট গণণা শেষে এসেছে ফলাফল। এরমধ্যে ৪০টি আসন পেয়েছে বিজেপি, বামফ্রন্ট পেয়েছে মাত্র ১৯টি আসন। মোট ৫৯টিতে নির্বাচন হয়েছে। একটি কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থীর মৃত্যু হওয়ায় নির্বাচন স্থগিত হয়েছে। সেটিতে পরে নির্বাচন হবে।

শনিবার টানটান উত্তেজনায় ভোট গণনা শুরু হয় ভারতের উত্তর-পূর্বের বাঙালি প্রধান রাজ্যটিতে। সকাল থেকেই আগরতলায় ভিড় জমিয়েছেন শাসক বামফ্রন্ট ও চ্যালেঞ্জার বিজেপির সমর্থকরা। তবে জমায়েতের বহরে বিজেপি অনেকটাই এগিয়ে। স্থানীয় বিজেপি কর্মী-সমর্থকরা তো বটেই, বিভিন্ন জেলা থেকে, বিশেষত উপজাতি অঞ্চল থেকে বহু বিজেপি কর্মী-সমর্থক আজ আগরতলায় জড়ো হয়েছেন।

আরএমএস চৌমোহনি থেকে আইজিএম চৌমহনি পর্যন্ত এলাকা বিজেপি সমর্থকদের বিপুল জমায়েতে প্রায় অবরুদ্ধ। গোলমাল রুখতে অবশ্য পুলিশি বন্দোবস্তও কড়া। ব্যারিকেড দিয়ে সম্পূর্ণ আলাদা করে দেওয়া হয়েছে বাম ও বিজেপির জমায়েতকে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার গত ১৮ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। আগে থেকেই সেখানে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে বিজেপি ও উপজাতীয় দল আইপিএফটি-র জোট। ত্রিপুরাতে অন্তত ১৯টি উপজাতি গোষ্ঠীর বাস হলেও, রাজ্যে বাঙালিরা সংখ্যাগরিষ্ঠ।

এদিকে মেঘালয়ে ৬০ আসনে কংগ্রেস ২৩, এনপিপি ১৪, বিজেপি ৬,  অন্যান্য ১৬ আসনে জয় পেয়েছে। নাগাল্যান্ডে বিজেপি ৩৩, এনপিএফ ২২, অন্যান্য ৫ আসনে জয় লাভ করেছে।

আজকেরবাজার/এমকে