ত্রিপুরায় ফের মাছ রপ্তানি শুরু

দীর্ঘ আড়াই মাস পর আবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে মাছ রপ্তানি করা হয়েছে। আজ সোমবার থেকে মাছ রপ্তানি কার্যক্রম শুরু হয়। তবে রপ্তানিকৃত মাছে ফরমালিন পাওয়া গেলে ফের আমদানি বন্ধ রাখার শর্ত দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা।

আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি নিছার উদ্দিন ভূইয়া বিষয়টি নিশ্চিত করে জানান, ২২ মে দুপুর পৌনে ১২টার দিকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ৩ হাজার ২০০ কেজি মাছ ত্রিপুরায় ঢুকেছে। মাছে ফরমালিন মেশানোর অভিযোগে দীর্ঘদিন মাছ আমদানি বন্ধ রাখাকে ভারতীয় ব্যবসায়ীদের ‘ষড়যন্ত্র’ বলেও দাবি করেন এই ব্যবসায়ী নেতা।

এর আগে বাংলাদেশি মাছে ফরমালিন পাওয়ার অভিযোগ এনে গত ৬ মার্চ থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ আমদানি বন্ধ করে দেন ভারতীয় ব্যবসায়ীরা। এর ফলে প্রতিদিন প্রায় ৪০ লাখ টাকার মাছ রফতানি থেকে বঞ্চিত হয় বাংলাদেশি ব্যবসায়ীরা।

ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশি মাছে ফরমালিন পাওয়ার অভিযোগ করলেও বাংলাদেশি ব্যবসায়ীদের দাবি, বাংলাদেশি মাছ স্থানীয় বাজার থেকে সংগৃহীত ও পরীক্ষা করে সনদ পেতে হয়। এর ফলে এসব মাছে ফরমালিন মেশানোর কোনো সুযোগ নেই। শুধু ভারতের অন্ধ্রপ্রদেশের মাছের বাজার ধরতে বাংলাদেশি মাছ নিয়ে ‘ফরমালিন ষড়যন্ত্র’ করা হয় বলেও অভিযোগ করেন বাংলাদেশি ব্যবসায়ীরা।

পরে বিষয়টি সমাধানে বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতিনিধি দল একাধিকবার ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসেন।

আজকের বাজার:এলকে/এলকে/ ২২ মে ২০১৭