দলগত পারফরমেন্স দিয়ে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের লক্ষ্য বাংলাদেশের

শ্রীলংকার বিপক্ষে টানা দ্বিতীয় সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে খেলতে নামছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়।
অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দুর্দান্ত সেঞ্চুরিতে ৬ উইকেটের জয় দিয়ে সিরিজ শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচ ৩ উইকেটে জিতে সিরিজে ১-১ সমতা ফেরায় শ্রীলংকা।
তৃতীয় ও শেষ ম্যাচটি জিততে পারলে শ্রীলংকার বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়বে বাংলাদেশ। এমন সুর্বন সুযোগ হাতছাড়া করতে নারাজ স্বাগতিক দল।
সিরিজ নির্ধারণী ম্যাচের আগে বাংলাদেশ অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ বলেন, ‘আমরা সিরিজ জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা করবো। যেমনটি আমরা সবসময় বলে আসছি,আমাদের দল হিসেবে খেলতে হবে এবং যখন আমরা একটি দল হিসাবে খেলি, আমাদের যে কোনও ম্যাচে জয়ের সুযোগ অনেকখানি বেড়ে যায়।’
সিরিজের প্রথম দুই ম্যাচে রানের খাতা খুলতে না পারায় তৃতীয় ওয়ানডে থেকে তারকা ব্যাটার লিটন দাসকে বাদ দেওয়ার মত সাহসী সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। লিটনের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মিডল অর্ডার ব্যাটার জাকের আলি অনিক। অর্থাৎ  সিরিজ নির্ধারণী ম্যাচের জন্য ভিন্ন-ভিন্ন বিকল্প  নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।
লিটনের জায়গায় অন্য একজন ওপেনার বা অধিনায়ক শান্তকে ইনিংসের শুরুতে পাঠিয়ে মিডল অর্ডারে জাকেরকে খেলানোর বিকল্প  আছে  বাংলাদেশের।
লিটনকে নিয়ে মিরাজ বলেন, ‘জাতীয় দলে অটো চয়েস বলে কিছু নেই। মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসানদের ন্যায় দলে জায়গা পাকা করতে  সবসময়ই পারফর্ম করতে হবে। অতীতে অসাধারন ইনিংস খেলেছেন লিটন। বাংলাদেশের হয়ে বেশ কিছু স্মরণীয় ইনিংস আছে তার। এই মুহুর্তে ফর্মহীনতায় ভুগছে সে। কিন্তু আমি বিশ্বাস করি, খুব দ্রুতই দলে ফিরবে সে।’
যেহেতু তৃতীয় ওয়ানডে সকালে শুরু হবে সেহেতু এ ম্যাচে শিশির খুব বেশি প্রভাব ফেলবে না। এজন্য অনেক কিছুই পরিবর্তনের সম্ভাবনা আছে। শেষ দুই ম্যাচে প্রথম ব্যাট করা দলের হারের পেছনে বড় প্রভাব ফেলেছে শিশির।
হ্যামস্ট্রিং ইনজুরির কারণে শেষ ম্যাচ খেলা হচ্ছে না বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিবের। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন আরেক পেসার হাসান মাহমুদ।
প্রথম দুই ম্যাচে আশানুরূপ  পারফরমেন্স করতে না পারায় বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় শেষ ম্যাচের একাদশে সুযোগ পেতে পারেন ডান-হাতি লেগ-স্পিনার রিশাদ হোসেন। লেগ-স্পিন ছাড়াও ডেথ ওভারে ব্যাট হাতে ঝড় তুলতে পারদর্শী রিশাদ।
রিশাদের ব্যাপারে মিরাজ বলেন, ‘অনেক দিন ধরেই একজন লেগ স্পিন অলরাউন্ডার খুঁজছিল বাংলাদেশ দল। রিশাদের মধ্যে ওমন দক্ষতা আছে। আমি বিশ্বাস করি, এখনও অনেক কিছু দেওয়ার এবং অনেক কিছু শেখার আছে তার।’
হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বাংলাদেশ সফরের বাকি অংশ থেকে পেসার দিলশান মাদুশঙ্কা ছিটকে পড়ায় চিন্তিত শ্রীলংকা শিবির।
মাদুশঙ্কার অনুপস্থিতি স্বস্তি দিবে বাংলাদেশকে। কারন নতুন বলে দু’দিকে সুইং করানো মাদুশঙ্কার ডেলিভারি সামলাতে হিমশিত খেতে হচ্ছে টাইগার ব্যাটারদের।
শেষ আট ম্যাচে মুখোমুখি লড়াইয়ে সমান চারবার করে জয় পেয়েছে বাংলাদেশ-শ্রীলংকা। এরমানে, তৃতীয় ম্যাচে কোন দলই ফেভারিট নয়।
সব মিলিয়ে শ্রীলংকার বিপক্ষে ৫৬ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪৩টিতে হেরেছে বাংলাদেশ। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।
বাংলাদেশ দল(সম্ভাব্য) : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।
শ্রীলংকা দল(সম্ভাব্য): হাসারাঙ্গা ডি সিলভা, চারিথ আসালঙ্কা, কুসল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আবিস্কা ফার্নান্দো, জেফরি ভান্ডারসে। (বাসস)