দাবি না মানলে ১১ জুন থেকে স্বর্ণ ব্যবসায়ীদের ধর্মঘট

আপন জুয়েলার্সের জব্দকৃত সব স্বর্ণালঙ্কার আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফেরত এবং স্বর্ণ নীতিমালা বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। এই দাবি না মানলে আগামী ১১ জুন থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে দেশের স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠনটি।

৭ জুন বুধবার রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে বাজুসের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান বাজুসের সভাপতি এনামুল হক খান।

তিনি বলেন, আপন জুয়েলার্সের জব্দকৃত সব স্বর্ণালঙ্কার আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফেরত দিতে হবে। এটি করা না হলে আগামী ১১ জুন থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাবেন দেশের স্বর্ণ ব্যবসায়ী। ওই দিন থেকে দেশের সব স্বর্ণের দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

বাজুস সভাপতি বলেন, কোনো নিয়ম না মেনে আপন জুয়েলার্সে অভিযান চালিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর; যা রাষ্ট্রীয় ষড়যন্ত্রের শামিল। এর নিন্দা জানাই।

তিনি আরও বলেন, স্বর্ণ ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিদিন নানা বিবৃতি দিচ্ছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান। তার এমন বক্তব্য ব্যবসায়ীদের মানসিক হুমকিতে ফেলছে। সম্প্রতি মইনুল খান বলেছেন, ‘সব অপকর্মের হাতিয়ার স্বর্ণ’। তার এই বক্তব্য প্রত্যাহার করতে হবে।

একইসঙ্গে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক পদ থেকে ড. মইনুল খানের পদত্যাগ দাবি করেছেন স্বর্ণ ব্যবসায়ী।

এনামুল হক খান আরও বলেন, বর্তমান সরকার দেশের বহুমুখী উন্নয়ন করছে। সরকারের বিভিন্ন স্তরে জামায়াত-বিএনপির ষড়যন্ত্রকারীরা ঢুকে পড়েছে; স্বর্ণ শিল্পসহ উন্নয়নকে বাধাগ্রস্ত করতে সার্বক্ষণিক ষড়যন্ত্রে লিপ্ত তারা।

বাজুসের সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, স্বর্ণ ব্যবসায়ীদের দাবি না মানলে আগামী ১২ জুন অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হবে। এরপর আগামী ১৫ জুন মহাসমাবেশ করবেন স্বর্ণ ব্যবসায়ীরা।

আজকের বাজার : এলকে /এলকে ৭ জুন ২০১৭