দিনাজপুরে খাদ্য ও রন্ধন বিষয়ক প্রশিক্ষণ প্রতিযোগিতা সম্পন্ন

জেলা শহরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে একাডেমি অব এলেন এর  সহযোগিতায় দাখ্য ও রন্ধন বিষয়ক ১০ দিনব্যাপী কর্মশালা সম্পন্ন করা হয়েছে ।
দিনাজপুর শহরের বালুবাড়ী পল্লীশ্রী প্রশিক্ষণ মিলনায়তনে গতকাল সোমবার বিকেল থেকে রাত ৯ টা পর্যন্ত খাদ্য রন্দন প্রশিক্ষণ কর্মশালায় প্রতিযোগিতার মধ্য দিয়ে কর্মশালা সম্পূর্ণ করা হয়েছে।  অংশগ্রহণকারী  মহিলারা গত  ১০ দিনে খাদ্য ও রন্ধন বিষয়ে যে দক্ষতা অর্জন করেছে তার বাস্তবতা প্রদর্শন করেছে। তারা গতকাল  সন্ধ্যার পর প্রত্যেককে পৃথক  রান্নার কাজ শুরু করেন।  তাদের প্রশিক্ষণ পর যে রান্না খাবার প্রস্তুত করেছেন  প্রশিক্ষণাথী  ও আগত অতিথিরা  খেয়ে দেখে তাদের  প্রশিক্ষণ  সফল   হয়েছে বলে মন্তব্য করেন।
প্রধান অতিথি নিপুল কান্তি বালা তাদের উদ্দেশ্যে বলেন, গত ১০ দিনের  প্রশিক্ষণে খাদ্য ও রন্ধন বিষয়ক মানসম্পন্ন রান্নার যে কাজ শিখেছেন। তাদের বাস্তব জীবনে এ প্রশিক্ষণ  কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন। এখন ডিজিটাল এ বাংলাদেশে স্মার্ট দেশের অগ্রগতির কাজ চলছে। বাসায় বসে রান্না করে  অনলাইনের মাধ্যমে গ্রাহকের ঠিকানায় পৌঁছে দিয়ে বাণিজ্যিকভাবে অর্থ রোজার করা সম্ভব। যারা এ প্রক্রিয়ায় সফল হবে।তাড়াতাড়ি প্রশিক্ষেণ কার্যকারিতা পাবে।
সমাপনী অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে বলেন,   প্রশিক্ষণ   বিষয়ে পারিবারিক জীবনে সফলতা অর্জিত হবে । তাদের কার্যক্রম দেখে এলাকায় অনেক মহিলা খাদ্য রন্ধন বিষয়ক কাজে  এগিয়ে আসবে। এভাবেই মহিলারা নিজেকে স্বয়ংসম্পূর্ণ হতে পারব।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও একাডেমি অব এলেন এর সহযোগিতায় এ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  দিনাজপুর অনলাইন উদ্যোক্তা প্ল্যাটফর্মের এডমিন কনিকা রহমান পারুল এর পৃষ্ঠপোষকতায় গত ২ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত দশ দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।  সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের মহা -ব্যবস্থাপক  নিপুল কান্তি বালা উপস্থিত ছিলেন।
জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ( উপ- সচিব) শেখ মুহাম্মদ রেফাত আলীর সভাপতিত্বে ১০ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়।  উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করেন ট্রেইনার মাহফুজা আকতার ও উম্মে সালমা লুন। প্রশিক্ষণে দিনাজপুরের  ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তাদের রান্না প্রতিযোগিতার মধ্য দিয়ে গতকাল সোমবার রাত ৯ টায় শেষ হয়েছে।