দিনাজপুরে ১ কেজি সাপের বিষ উদ্ধার

দিনাজপুর বিরামপুর উপজেলার সীমান্ত দিয়ে পাচারকালে বিজিবির
অভিযানে এক কেজি সাপের বিষ উদ্ধার করেছে। জেলার বিরামপুর  উপজেলার চৌঘুরিয়া  সীমান্তে বিজিবি  টহল  দলের অভিযানে পরিত্যক্ত অবস্থায় ওই বিষ উদ্ধার করা হয়।
উদ্ধার করা এক কেজি সাপের বিষের দাম প্রায় ১ কোটি ২০ লাখ টাকা বলে জানিয়েছে বিজিবি দায়িত্বশীল কর্মকর্তা ।
জেলার বিরামপুর উপজেলার সীমান্তের ঘাসুড়িয়া বিজিবি ক্যাম্পের কমান্ডার নায়েব সুবেদার শাহাজাহান সরকার মোবাইল ফোনে জানান, বৃহস্পতিবার মধ্যরাতে ঘাসুড়িয়া সীমান্ত দিয়ে ভারতে সাপের বিষ পাচার হচ্ছে, এমন গোপন সংবাদ পাওয়া যায়। রাত ১২ টায়  ঘাসুড়িয়া বিজিবি ক্যাম্পের নায়েক আসাদের নেতৃত্বে ৫ সদস্যের একটি দল সীমান্তবর্তী চৌঘুরিয়া গ্রামে ওসমান মোড়ের পূর্ব পাশে ঈদগাহ মাঠ এলাকায় অবস্থান নেয়। রাতে কিছুক্ষণের মধ্যেই ওই এলাকা দিয়ে ২/৩ জন অপরিচিত লোক ভারতের দিকে যাচ্ছিলেন। এসময় বিজিবি সদস্যরা তাদের ধাওয়া করেন।  তারা একটি বাজারের ব্যাগ ফেলে পালিয়ে যান। ওই ব্যাগে কাঁচের বোতলে সাপের বিষ উদ্ধার করা হয়। ওই ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।
জেলার ফুলবাড়ী ২৯ বিজিবি অধিনায়ক  লে, কর্নেল তানজিলুর রহমান ভূঁইয়া বলেন, ‘ঘাসুড়িয়া সীমান্ত থেকে ভারতে পাচারকালে এক কেজি সাপের বিষ উদ্ধার করা হয়েছে। পাচারকারীরা এসব সাপের বিষ ভারতে পাচারের চেষ্টা করছিল। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে আমরা নিশ্চিত হয়েছি, এটা সাপের বিষ। এই বিষের মূল্ প্রায় ১ কোটি ২০ লাখ টাকা। উদ্ধার হওয়া বিষের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। উদ্ধারকৃত সাপের বিষ ফুলবাড়ী বিজেপি ক্যাম্পে রক্ষিত আছে ।